Advertisement
রাজ্য

রাজ্য সরকারের স্বাস্থ্য দপ্তরে চলছে প্রচুর কর্মী নিয়োগ!

স্বাস্থ্য দপ্তরে একাধিক শূন্যপদ খালি! প্রচুর কর্মী নিচ্ছে রাজ্য সরকার

সেই সুখবর রাজ্যের চাকরি প্রার্থীদের জন্য। এবার রাজ্য স্বাস্থ্য (WB HEALTH)দফতরে  নিয়োগের খবর । প্রচুর সংখ্যক স্বাস্থ্যকর্মী নিয়োগ করা হবে স্বাস্থ্য দফতরে। এই নিয়োগ চুক্তিভিত্তিক হলেও বেতন রয়েছে আকর্ষণীয়। রাজ্য স্বাস্থ্য দপ্তর মারফত এই বিজ্ঞপ্তি প্রকাশ হলো গত কয়েকদিন আগেই। রাজ্যের যে কোন প্রান্তের কর্মীরা এখানে আবেদন করতে পারবেন। জাতীয় স্বাস্থ্য মিশনের নিয়ম মাফিক রাজ্য স্বাস্থ্য দফতরের তত্বাবধানে কাজ করতে হবে নিয়োগ হওয়া স্বাস্থ্যকর্মীকে। আসলে এবার জেনে নেওয়া যাক শূন্য পদের সংখ্যা সহ আবেদনের খুঁটিনাটি তথ্য গুলি।প্রকাশিত বিজ্ঞপ্তির নম্বর ও তারিখ –  Recruitment Notice  No: SHFWS/2022/271  Dated – 30/12/2022 

প্রথমে আসি আবেদনপদ্ধতি সম্পর্কে – 

আবেদন করতে হবে শুধুমাত্র অনলাইনে। প্রথমে অনলাইনে রাজ্য স্বাস্থ্য দফতরের নির্দিষ্ট ওয়েব সাইট (www.wbhealth.gov.in ) -এ ঢুকে প্রার্থীকে তার নিজের নাম এবং ইমেল আই ডি দিয়ে লগ ইন করে আবেদন পত্রটি ডাউন লোড করে নিতে হবে । তারপর ওই আবেদনপত্রে প্রার্থীকে তার নিজের সম্পর্কে যাবতীয় তথ্য দিতে হবে । এরপর আবেদন পত্রের নির্দিষ্ট স্থানে প্রার্থীকে তার নিজের সাম্প্রতিক সময়ের পাসপোর্ট সাইজের ছবি এবং সই স্ক্যান করে তা আপলোড করতে হবে । সবশেষে আবেদনপত্রটি সাবমিট করতে হবে । 

এবার আসা যাক শূন্যপদ সম্পর্কে – 

পদের নাম – কমিউনিটি হেলথ অফিসার ( COMMUNITY HEALTH OFFICER )

শূন্যপদ –

উল্লেখিত পদের ক্ষেত্রে মোট শূন্য পদের সংখ্যা- ১১০০ টি ( এর মধ্যে ৫৭২ টি পদ  সাধারণ ক্যাটাগরির প্রার্থীর জন্য , ২৩১ টি তপশীলি জাতি , ৬৬ টি তপশিলি উপজাতি , ১৮৭ টি পদ ও বিসি  এবং ৪৪ টি পদ শারীরিক দিক দিয়ে বিশেষ ভাবে সক্ষম প্রার্থীদের জন্য সংরক্ষিত রয়েছে ।)

বয়স সীমা – 

উল্লেখিত দুটি পদের ক্ষেত্রেই আবেদনকারীর বয়স হতে হবে ০১-০১-২০২৩ এর হিসাবে ৪০ বছরের মধ্যে । তবে সংরক্ষিত আসনের প্রার্থীদের ক্ষেত্রে সরকারি নিয়মানুযায়ী বয়সের ছাড় দেওয়া হয়েছে । 

কাজের ধরণ- 

এ ক্ষেত্রে নিয়োগ হওয়া সফল এবং যোগ্য প্রার্থীকে রাজ্য স্বাস্থ্য দফতরের অধীনে কাজ করতে হবে । তবে এই নিয়োগ টি সম্পূর্ণ চুক্তি ভিত্তিক হলেও ভবিষ্যতে অভিজ্ঞতা এবং কাজের দক্ষতার ওপর বিবেচনা সাপেক্ষে স্থায়ী করণ কড়া হতে পারে বলে প্রকাশিত বিজ্ঞপ্তিতে জানিয়ে দেওয়া হয়েছে । 

প্রার্থী নির্বাচন- 

এক্ষেত্রে প্রার্থীর শিক্ষাগত যোগ্যতা অনুযায়ী প্রথমে আবেদন পত্র বাছাইয়ের পর আবেদনকারীকে ডেকে নেওয়া হবে লিখিত পরীক্ষার জন্য । তারপর রয়েছে ইন্টারভিউ । সবশেষে শিক্ষাগত যোগ্যতা এবং প্রাসঙ্গিক বিষয়ে অভিজ্ঞতা এবং দক্ষতার ভিত্তিতে চূড়ান্ত প্রার্থী তালিকা প্রস্তুত করা হবে । এ ক্ষেত্রে চূড়ান্ত প্রার্থী তালিকায় স্থান পাওয়া সফল এবং যোগ্য প্রার্থীদের নিয়োগ করা হবে সংশ্লিষ্ট কাজে । 

 

মাসিক বেতন- 20,000 টাকা  । 

শিক্ষাগত যোগ্যতা – 

আবেদনকারী প্রার্থীকে অবশ্যই সরকারী কোনও স্বীকৃত প্রতিষ্ঠান থেকে GNM/ B.Sc Nursing ডিগ্রিধারী হতে হবে পাশাপাশি স্থানীয় এবং  বাংলা ভাষায় নিপুন এবং দক্ষ হতে হবে । তৎসহ কম্পিউটারে দক্ষ হতে হবে । 

প্রয়োজনীয় ডকুমেন্টস – 

আবেদন ফর্ম পূরণের সময় আবেদনকারী প্রার্থীকে তার  বয়সের প্রমানপত্র, জাতীগত সংশাপত্র, শিক্ষাগত যোগ্যতা, ভোটার কার্ড, আঁধার কার্ড, উল্লেখিত পদের ক্ষেত্রে অভিজ্ঞতার সংশাপত্র সবই কাছে রাখতে হবে । 

আবেদন ফী –

এক্ষেত্রে সাধারণ ক্যাটাগরির প্রার্থীদের ১০০ টাকা এবং সংরক্ষিত প্রার্থীদের ৫০ টাকা  আবেদন ফী জমা করতে হবে রাজ্য স্বাস্থ্য দফতরের নামে ।  

আবেদন সম্পর্কে আরও বিস্তারিত জানতে ক্লিক করুন  – (www.wbhealth.gov.in) -এ 

আবেদনের শেষ তারিখ 15/01/2023  

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Adblock Detected

Please Turn Off Your Ad Blocker.