Advertisement
রাজ্য

দীঘা মোহনায় মৎস্যজীবীদের জালে জড়াল প্রায় কোটি টাকার তেলিয়া ভোলা

ভাগ্য খুলে গেল এক দীঘায় এক জেলের। শনিবার দীঘা মোহনায় মৎস্যজীবীদের জালে ২২টি তেলিয়া ভোলা উঠে আসে। যার বাজার মূল্য প্রায় কোটি টাকা। লক্ষ্মী পুজোর আগে দিন মৎস্যজীবীদের কাছে এটি এক বিরাট পাওনা।

সচরাচর মৎস্যজীবীদের জালে আসে না এই তেলিয়া ভোলা। কিন্তু কোনোভাবে এই মাছ জালে জড়ালেই ভাগ্য খুলে যায়। মৎস্যজীবীদের ব্যাখ্যা, এই মাছগুলো জীবনদায়ী ওষুধ তৈরিতে কাজে লাগে। সেকারণেই এর বাজার মূল্য যথেষ্টই উচ্চ আকাঙ্ক্ষিত এবং এই মাছগুলো বিদেশে রপ্তানি করেও প্রচুর টাকা উপার্জন করতে পারেন মৎস্যজীবীরা।

এদিন দীঘা মোহনায় ভূবন বেরা নামে এক ব্যক্তির একটি ট্রলারে করে মাছ ধরতে বেরিয়ে যায় কয়েকজন মৎসজিবী। মাঝ সমুদ্রে বিছিয়ে রাখা জালে হঠাৎ উঠে আসে এই ২২টি তেলিয়া ভোলা। পরে সেই মাছগুলি স্থানীয় মৎস্য বাজার বি সি বি কাঁটায় নিয়ে আসা হয়। এই মাছগুলির এক একটির ওজন ছিল ২০-২২ কিলো।

এই তেলিয়া ভোলাগুলি কলকাতার একটি কোম্পানির সঙ্গে ১৪ হাজার ৮০০ টাকা কিলো দরে নিলাম হয়েছে। এর দাম এখনও পর্যন্ত ৬৫ লক্ষ টাকার ও বেশি দাম পেরিয়ে গিয়েছে। ওই মাছগুলো দেখতে ভিড় জমান দীঘায় আগত পর্যটক থেকে মৎস্য ব্যবসায়ীরাও। বৃষ্টি জল উপেক্ষা করে মৎস্যজীবীদের জালে ওঠা এই মাছ তাঁদের দুর্ভোগের সমস্যা কিছুটা মেটাতে যথেষ্ট উপযুক্ত বলে মনে করছেন স্থানীয় মৎস্যজীবীরা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Adblock Detected

Please Turn Off Your Ad Blocker.