Advertisement
অফবিট

উচ্চ মাধ্যমিক পাশে এই ৩০ হাজার শূন্য পদে চলছে নিয়োগ!

বছরের শুরুতেই বেকার চাকরি প্রার্থীদের জন্য সুখবর, ৩০ হাজার শূন্য পদে চলছে নিয়োগ!

গত দুবছর ধরে রাজ্য তথা দেশেরও চাকরির বাজার খুব একটা ভালো নয়। এক্ষেত্রে বেকার চাকরি প্রার্থীরা বেসরকারি চাকরি কেই বেশি প্রাধান্য দিচ্ছে। তবে আর্থিক দৈন্য দশা কাটিয়ে রাজ্য হোক কিংবা কেন্দ্রীয় সরকার দেশের বেকার চাকরি প্রার্থীদের কর্ম সংস্থান দিতে বদ্ধ পরিকর । এ বিষয়ে সরকারের স্বদিচ্ছার স্পষ্ট ইঙ্গিত মিলেছে বেশ কয়েক মাস আগেই । 

সবেমাত্র পার হয়েছে ২০২২। ২০২৩ এর শুরুতেই অর্থাৎ জানুয়ারি মাসেই হতে চলেছে এক বিরাট নিয়োগ। সরকারি সূত্র অনুযায়ী এমনটাই খবর পাওয়া যায়। কেন্দ্রীয় সরকারের একাধিক গুরুত্বপূর্ণ দফতরে নিয়োগের ক্ষেত্রে আবেদন করার শেষ সময় সীমা এই মাসেই। দেশের যে কোন প্রান্তের প্রার্থীরা এই নিয়োগ প্রক্রিয়া অংশগ্রহণ করতে পারবে। ন্যূনতম উচ্চ মাধ্যমিক পাস করলেই এই প্রক্রিয়ায় আবেদন করতে পারবেন।

নিয়োগের তালিকায় যে নাম টি প্রথমেই রয়েছে সেটি হল কেন্দ্রীয় বিদ্যালয়। অনেক আগেই কেন্দ্রীয় বিদ্যালয়ের ক্ষেত্রে শিক্ষক অশিক্ষক পদে নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ হয়েছে। এক্ষেত্রে TGT,  PGT এবং নন-টিচিং পদের জন্য শূন্যপদ রয়েছে। কেন্দ্রীয় সরকারের প্রতিরক্ষা মন্ত্রকের অধীনে একাধিক গুরুত্ব পূর্ণ দফতর যেমন ,  সিআরপিএফ, ওড়িশা পুলিশ কনস্টেবল নিয়োগ, বর্ডার রোড অর্গানাইজেশন, রেলওয়ে শিক্ষানবিশ চাকরি এবং এমপিতে পাটোয়ারি পদে বাম্পার চাকরি ভ্যাকেন্সি রয়েছে। এখানে নিয়োগ সংক্রান্ত যাবতীয় তথ্য দেওয়া হয়েছে। আপনি আপনার পছন্দ এবং যোগ্যতা অনুযায়ী আবেদন করতে পারেন। নূন্যতম দ্বাদশ শ্রেণী পাস করা পড়ুয়ারাও সরকারি চাকরিতে আবেদন করতে পারবেন। 

প্রধানমন্ত্রী গত বছর অক্টোবর মাসে গোটা দেশ জুড়ে উৎসবের আবহে রোজগার মেলার আনুষ্ঠানিক সুচনা করেন। প্রতি বছর নিয়ম করে দেশের ১০ লক্ষ বেকার যুবক – যুবতীকে সঠিক কর্ম সংস্থানেরদিশা দেখানোই হলো একমাত্র লক্ষ্য। অবশ্য দেশের বেকারত্বের ঊর্ধ্ব গামী গ্রাফ নিয়ে কেন্দ্র সরকার কে কটাক্ষ করতে  কসুর করেনি বিরোধীরা। তবে বিরোধীরা যাই বলুক কেন্দ্র হোক কিংবা রাজ্য সরকার বেকার যুবক – যুবতীদের কর্ম সংস্থানের বিষয়ে যে বেশ সতর্ক তা বছর শেষে কেন্দ্র সরকারের একাধিক দফতর বিশেষ করে কেন্দ্রীয় বিদ্যালয় থেকে শুরু করে প্রতিরক্ষা মন্ত্রকের অধীনে একাধিক দফতরে ক্রমাগত নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ তারই জ্বলন্ত প্রমান । 

পূর্বে প্রকাশিত বিজ্ঞপ্তি মারফত জানানো হয়েছিল, এই নিয়োগ প্রক্রিয়ার প্রথম ধাপ যেমন আবেদনের যাবতীয় প্রক্রিয়া চলতি জানুয়ারি মাসেই শেষ হবে । এই নিয়োগ প্রক্রিয়ায় যেমন সমস্ত যোগ্যতা থাকা প্রার্থীরা সুযোগ পাবেন ঠিক সে রকমই মাত্র উচ্চমাধ্যমিক পাশের প্রার্থীরাও সুযোগ পাবেন এখানে আবেদন করতে। তার পাশাপাশি সমতুল পাশ করা চাকরি প্রার্থীদের সামনেও রয়েছে আবেদন এবং নিয়োগের বড় সুযোগ । তাই বিশেষজ্ঞরা আর দেরি না করে এখনই চাকরির খবর সম্পর্কে আপডেট থাকার পরামর্শ দিচ্ছেন। তার পাশাপাশি চাকরি পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার জন্য আগে থাকতেই প্রস্তুতি নিতে বলছেন তারা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Adblock Detected

Please Turn Off Your Ad Blocker.