Advertisement
অফবিট

রিজার্ভ ব্যাংক এবং পিআইবি থেকে জারি হল নতুন নির্দেশিকা! নোটের উপর কিছু লেখা থাকলেই বাতিল হতে পারে সেই নোট?

অনেকেরই হয়তো একথা জানা যে ব্যাংক নোট এর ওপর কিছু লেখা থাকলে সেই নোট বাতিল হয়ে যায় না। এই আইন অনেকেই পালন করে থাকেন। তবে ভারতীয় রিজার্ভ ব্যাংক এটা আশা রাখে যেন নোটের উপর কোন রকম অতিরিক্ত কিছু না লেখা থাকে। ভারতীয় রিজার্ভ ব্যাংক সম্প্রতি জানিয়েছে, যদি নোটের উপরে কিছু লেখা হয় তাহলে হয়তো নোটের মূল্য কমে যায় না কিন্তু এই নোটের লাইফ অনেকটাই খারাপ হয়ে যায়। কোন সময় নোটে অতিরিক্ত কিছু লেখা থাকলে ওই নোট অনেক সময় অযোগ্য হয়ে পড়ে। তবে এটা কখনোই নয় যে, এই নোট অমান্য বলে গৃহীত হবে। তাই যদি আপনার কাছে ২০০০ টাকা ৫০০ টাকা ২০০ টাকা ১০০ টাকা ৫০ টাকা এবং ২০ টাকার নোট থাকে, যার মধ্যে কিছু লেখা আছে, তাহলে আপনি সেই নোট ব্যবহার করতেই পারেন।

সম্প্রতি একটি ফেক নিউজ এর ব্যাপারে জানিয়েছে, সরকারের আধিকারিক ফ্যাক্ট চেকিং ওয়েবসাইট পিআইবি ফ্যাক্ট চেক সোশ্যাল মিডিয়া। পিআইবি জানায়, কয়েকদিন ধরে একটি জাল নিউজ সোশ্যাল মিডিয়ায় ঘোরাফেরা করছে, যেখানে বলা হচ্ছে রিজার্ভ ব্যাংকের নতুন ঘোষণা অনুসারে নোট এর উপরে কোন কিছু লেখা এখন থেকে বেআইনি। তবে পিআইবি সরাসরি জানায়, এরকম কোন নির্দেশিকা ঘোষণা করা হয়নি ভারতীয় রিজার্ভ ব্যাংক থেকে এবং আপনারা নির্দ্বিধায় কোন কিছু লেখা নোট ব্যবহার করতেই পারেন । তবে হ্যাঁ, পিআইবি আরো জানিয়েছে, এই ধরনের মেসেজ যারা ছড়াচ্ছেন তাদের বিরুদ্ধে ভারত সরকার থেকে খুব শীঘ্রই কঠোর পদক্ষেপ নেওয়া হতে পারে ।

অন্যদিকে অনুরোধে টুইট করে রিজার্ভ ব্যাংক থেকে জানানো হয়েছে, যেন ব্যবহারকারীরা কোনভাবেই নোটের উপরে কোন সংখ্যা না লেখেন। ভারতীয় রিজার্ভ ব্যাংকের, ক্লিন নোট পলিসি অনুসারে, নোট যত ভালোভাবে থাকবে, ততই কিন্তু সুবিধা হবে সকলের। কিন্তু কখনোই এই তিনটি কাজ নোটের সঙ্গে করবেন না। প্রথমত কোনদিন কোন নোট স্টেপল করবেন না, দ্বিতীয়ত নোটের মালা তৈরি করবেন না অথবা সুচ দিয়ে নোট গাথবেন না, তৃতীয়ত কারেন্সি নোট রাস্তার মাঝখানে ওড়াবেন না এবং প্রয়োজন ছাড়া নোটের উপর কিছু লিখবেন না।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Adblock Detected

Please Turn Off Your Ad Blocker.