Advertisement
দেশপ্রযুক্তি

কেন থমকে গিয়েছিল হোয়াটসঅ্যাপ? প্রশ্নের জবাব চেয়ে মেটাকে চিঠি কেন্দ্রের

দীপাবলীর দিন আচমকাই বেলার দিকে বন্ধ হয়ে যায় সব থেকে জনপ্রিয় ম্যাসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপ। অ্যাপটি হঠাৎই কাজ বন্ধ করে দেওয়ায় অসুবিধায় পড়েন সারা পৃথিবী জুড়ে লক্ষ লক্ষ ব্যবহারকারী। টানা ২ ঘন্টা বন্ধ থাকার পর ফের স্বাভাবিক হয় হোয়াটসঅ্যাপ পরিষেবা।

এরপর প্রশ্ন উঠেছে, আচমকাই কেন জনপ্রিয় এই সোশ্যাল মিডিয়া অ্যাপটি বন্ধ হয়ে গেছিল? এবার এই প্রশ্নের উত্তর জানতে চেয়ে মেটাকে কড়া চিঠি পাঠালো কেন্দ্রীয় ইলেকট্রনিক্স এবং তথ্য প্রযুক্তি মন্ত্রক। মেটাকে এই বিষয়ে সবিস্তার জানিয়ে ইন্ডিয়ান কম্পিউটার ইমার্জেন্সি রেসপন্স টিমকে রিপোর্ট জমা দিতে বলা হয়েছে।

গতকাল দুপুর ১২টার পর থেকেই সমস্যা করতে শুরু করে হোয়াটসঅ্যাপ। সারা বিশ্ব জুড়ে একটা সময় পর স্তব্ধ হয়ে যায় পরিষেবা। প্রায় দুই ঘন্টা বন্ধ থাকার পর পুনরায় রিস্টোর করা হয় সার্ভিস। এ বিষয়ে মেটা জানিয়েছে, প্রযুক্তিগত ত্রুটির কারণে হোয়াটসঅ্যাপ পরিষেবা বন্ধ হয়ে গিয়েছিল।

বর্তমানে গোটা বিশ্বজুড়ে সাধারণ ব্যবহারের পাশাপাশি বাণিজ্যিক কারণেও ব্যবহৃত হয় হোয়াটসঅ্যাপ। আচমকা হোয়াটসঅ্যাপ বন্ধ হয়ে যাওয়ায় বড়সড় সমস্যার সম্মুখীন হন গ্রাহকরা। হোয়াটসঅ্যাপ বন্ধ হয়ে যাওয়ার ফলে অনেক গ্রাহক ব্যবহার করতে শুরু করেন টেলিগ্রাম, সিগন্যাল এর মত অ্যাপগুলি।

হঠাৎ হোয়াটসঅ্যাপের বন্ধ হয়ে যাওয়ার পেছনে সত্যিই কি কোন যান্ত্রিক ত্রুটি ছিল নাকি হোয়াটসঅ্যাপ দুনিয়ায় হানা দিয়েছিল হ্যাকার? এ নিয়ে প্রশ্ন তুলতে শুরু করেন সাধারণ ব্যবহারকারী থেকে বিশেষজ্ঞরা। সাইবার অ্যাটাক হওয়ার সম্ভাবনাও রয়েছে অনেকে। এবার এই বিষয়টি নিয়ে নড়েচড়ে বসলো ভারতের কেন্দ্রীয় সরকারও। এ বিষয়ে তাদের তরফ থেকে কড়া চিঠিতে জবাবদিহি চাওয়া হয়েছে মেটার কাছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Adblock Detected

Please Turn Off Your Ad Blocker.