Advertisement
দেশ

FSSAI-র পক্ষ থেকে 5 স্টার রেটিং পেয়েছে এই স্টেশন

বিভিন্ন সময় বিভিন্ন রকম কাজ করে চলেছে ভারতীয় রেল (indian railway)। কখনও ট্রেনের মধ্যে কোন নতুন পরিষেবা দেওয়া, যাতে করে যাত্রপথে যাত্রীদের যাতে কোন সমস্যা না হয় সেদিকে লক্ষ্য রাখা। আবার অনেক সময় যাত্রাপথে অপেক্ষারত যাত্রীদের জন্য উপযুক্ত পরিকাঠামোর ব্যবস্থা। সবকিছুই যাত্রী সুবিধার্থে করে চলেছে রেল কর্তৃপক্ষ।এবার যাত্রীদের কথা মাথায় রেখে উচ্চ মানের খাবার পরিষেবা দিয়ে ৫ স্টার রেটিং পেল বারাণসী ক্যান্ট রেলওয়ে স্টেশন (varanasi cantt railway station)। এই স্টেশনকে ‘ইট রাইট স্টেশন’র শংসাপত্রও দেওয়া হয়েছে। বৃহস্পতিবার এক বিবৃতিতে জানা যায়, যেসকল রেল স্টেশনগুলো তাঁদের যাত্রীদের নিরাপদ এবং পুষ্টিকর খাবার সরবরাহের জন্য মানদণ্ড নির্ধারণ করে, তাঁদের FSSAI-র পক্ষ থেকে শংসাপত্র দেওয়া হয়েছে।FSSAI-নির্ধারিত তৃতীয় পক্ষের নিরীক্ষা সংস্থার উপর নির্ভর করে স্টেশনগুলিকে এক থেকে পাঁচ পর্যন্ত রেটিং সহ শংসাপত্র দেওয়া হয়।

5 স্টার রেটিং এর অর্থ হল সংশ্লিষ্ট রেলওয়ে স্টেশন যাত্রীদের নিরাপদ এবং স্বাস্থ্যকর খাবার সরবরাহ করেছে।এই শংসাপত্রটি ‘ইট রাইট ইন্ডিয়া’ ক্যাম্পেইনের একটি অংশ। এর পিছনে FSSAI-এর উদ্দেশ্য হল রেলে ভ্রমণের সময় সমস্ত ভারতীয় নিরাপদ, স্বাস্থ্যকর এবং ভাল খাবার পেতে পারে। এই প্রচারণার মাধ্যমে, সমস্ত রেলওয়ে স্টেশনের তৃতীয় পক্ষের অডিট করা হয়, যাতে যাত্রীদের মতামত অনুযায়ী রেটিং দেওয়া হয়।

বারাণসী ছাড়াও, আনন্দ বিহার টার্মিনাল রেলওয়ে স্টেশন (দিল্লি), ছত্রপতি শিবাজি টার্মিনাল (মুম্বাই), মুম্বাই সেন্ট্রাল রেলওয়ে স্টেশন, ভাদোদরা রেলওয়ে স্টেশন, চণ্ডীগড় রেলওয়ে স্টেশন এবং ভোপাল রেলওয়ে স্টেশনকেও এই প্রচারণার অধীনে স্টার সার্টিফিকেশন দেওয়া হয়েছে।ভারত সরকার খাদ্য নিরাপত্তা ও মান আইন, ২০০৬ এর অধীনে একটি স্বায়ত্তশাসিত সংবিধিবদ্ধ সংস্থা প্রতিষ্ঠা করেছিল। যাকে ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ড অথরিটি অফ ইন্ডিয়া (FSSAI) বলা হয়। এটি FSSAI এর প্রশাসনিক মন্ত্রক, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Adblock Detected

Please Turn Off Your Ad Blocker.