Advertisement
দেশ

বিএসএফের সঙ্গে সীমান্ত রক্ষার দায়িত্ব রাজ্যেরও, পূর্বাঞ্চল পরিষদের বৈঠকে বললেন অমিত শাহ

কেবল মাত্র সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ)-র নয় সীমান্ত রক্ষার দায়িত্ব।রাজ্য সরকারকেও দায়িত্ব নিতে হবে।কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ পূর্বাঞ্চলের সীমান্তবর্তী রাজ্যগুলিকে এমন বার্তাই দিলেন।শনিবার নবান্ন সভাগৃহে বৈঠকে যোগ দিতে এসে পশ্চিমবঙ্গ এবং পূর্ব ভারতের অন্য তিন রাজ্য বিহার, ওড়িশা ও ঝাড়খণ্ডের প্রতিনিধিদের মুখোমুখি হন অমিত। সেখানেই বিএসএফ সংক্রান্ত আলোচনায় সীমান্ত সুরক্ষা নিয়ে কেন্দ্রীয় সরকারের অবস্থান স্পষ্ট করলেন তিনি।

কেন্দ্রীয় সরকার গত বছর অক্টোবর মাসে বিএসএফের এক্তিয়ারে কতটা এলাকা থাকবে, সেই সংক্রান্ত সিদ্ধান্ত ঘোষণা করে।তার পরেই তীব্র বিবাদ শুরু হয়েছিল রাজ্যের সঙ্গে রাজ্য সরকারের।নবান্ন সূত্রে জানা গিয়েছে, শাহ শনিবারের বৈঠকে বলেছেন, ‘‘সীমান্ত নিরাপত্তার দায়িত্ব যতটা থাকবে বিএসএফের উপর, ঠিক ততটা রাজ্যের হাতেও রয়েছে। কেন্দ্রীয় সরকার সীমান্ত নিরাপত্তার বিষয়টি নিয়ে ভাবছে। আগের সরকারের কাজে বহু ক্ষেত্রে খামতি ছিল। আমরা তা অনেকটা পূরণ করেছি। আরও উন্নয়নের জন্য এগোচ্ছি।’’

প্রসঙ্গত, কেন্দ্রীয় সরকার সীমান্ত অনুপ্রবেশ-সহ গরু পাচারের মতো সমস্যাগুলি রুখতে চাইছে।এ ক্ষেত্রে যে রাজ্যগুলির সহায়তা না পেলে কোনও ভাবেই সীমান্ত সুরক্ষা ও অপরাধ দমন সম্ভব নয়, তা জানে কেন্দ্রও।  তাই বৈঠকে প্রশাসনকর্তারা মনে করছেন রাজ্যগুলিকেও সীমান্ত সুরক্ষার দায়িত্ব নিতে বলেছেন বলেই। এ বার পশ্চিমবঙ্গ এই বৈঠকের আয়োজক রাজ্য। রাজনাথ সিংহ যখন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী ছিলেন, সেই সময়েও নবান্ন সভাঘরে এই বৈঠক হয়েছে। এ বার সেই বৈঠকে যোগ দিলেন শাহ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Adblock Detected

Please Turn Off Your Ad Blocker.