Advertisement
দেশরাজনীতি

৮৩ বছর বয়সে প্রয়াত হলেন উত্তরপ্রদেশের ‘নেতাজি’

প্রয়াত হলেন সমাজবাদী পার্টির প্রতিষ্ঠাতা মুলায়ম সিংহ যাদব। গত দু’বছর ধরেই অসুস্থ ছিলেন তিনি। রবিবার তাঁকে গুরুগ্রামের মেদান্ত হাসপাতালে ভর্তি করানো হয়। পরে অবস্থার আরও অবনতি হলে তাঁকে আইসিইউতেও রাখা হয়। এরপর আচমকাই তাঁর অবস্থার অবনতি হয় এবং শেষ নিঃশ্বাস ত্যাগ করেন উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী। মৃত্যুকালীন তাঁর বয়স হয়েছিল ৮৩ বছর।

সোমবার সকালে সমাজবাদী পার্টির সুপ্রিমোর মৃত্যুর খবর তাঁরই পুত্র অখিলেশ যাদব সংবাদ মাধ্যমকে জানান। রবিবার গুরুতর অবস্থায় মুলায়মকে হাসপাতালে ভর্তি করা হয়। এরপর আইসিইউতেও রাখা হয় এই জাতীয় নেতাকে। তারপর অবস্থার কিছুটা উন্নতি হতে না হতেই ফের অসুস্থতা বাড়তে থাকে তাঁর। অবশেষে ওই হাসপাতালেই পরলোক গমন করেন উত্তরপ্রদেশের রাজনীতিতে ‘নেতাজি’ বলে পরিচিত এই নেতা।

এর আগের রবিবারও মুলায়মের শারীরিক অবস্থার অবনতি হয়েছিল। খবর পেয়ে স্ত্রী ডিম্পলকে নিয়ে হাসপাতালে চলে এসেছিলেন তাঁর ছেলে অখিলেশ। মুলায়মের অন্যান্য কাছের লোকেরাও তখন হাসপাতালে পৌঁছন। সমাজবাদী পার্টির টুইটার হ্যান্ডলে জানানো হয়, ‘নেতাজি’র অবস্থা স্থিতিশীল।
গত সোমবার থেকে অবস্থার আরও অবনতি হয়। বৃহস্পতিবার হাসপাতালের তরফে জানান হয়, তাঁর অবস্থা সঙ্কটজনক। তার পর থেকে পরিস্থিতির আর সেরকম কোনো উন্নতি হয়নি।

মুলায়ম তিন দফায় উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী ছিলেন। ১৯৮৯-১৯৯১, ১৯৯৩-১৯৯৫ এবং ২০০৩-২০০৭। ১৯৯৬ থেকে ১৯৯৮ পর্যন্ত তিনি ছিলেন কেন্দ্রের দেবেগৌড়া সরকারের প্রতিরক্ষামন্ত্রী। ১৯৯৬ সালে প্রথম বার সাংসদ হন মুলায়ম। ২০০৪ সালে মুখ্যমন্ত্রিত্বের কারণে লোকসভা ভোটে দাঁড়াননি। ২০০৯ সাল থেকে আমৃত্যু সংসদের সদস্য ছিলেন যাদব নেতা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Adblock Detected

Please Turn Off Your Ad Blocker.