Advertisement
রাজ্য

দুর্গাপুরের এই পুজোর থিম এবার ‘‌মাটি’‌, ব্যয় হচ্ছে প্রায় ২৫ লক্ষ টাকা

উদ্ভিদ থেকে প্রাণী সৃষ্টি আর বিনাশ এই মাটিতেই । মাটির গর্ভে সঞ্চিত থাকে প্রাণ আর সেই মাটি এবার দুর্গাপুরের অন্যতম সেরা পুজো অর্থাৎ মার্কনি দক্ষিণপল্লীর থিম। মাটির হাড়ি , কলসি , সরা থেকে নানান রকম সামগ্রী দিয়েই এবার তৈরি হচ্ছে পুজো প্যান্ডেল। তবে সবকিছুই তৈরি হচ্ছে মাটি দিয়ে। মাটির তৈরি এত সামগ্রী পাওয়াও বে কষ্টসাধ্য, তাই পুজো কমিটিকে তা বিভিন্ন স্থান থেকে অর্ডার দিয়েই আনাতে হচ্ছে। সারাদিন চলছে কাজ। কাঁথি মেদিনীপুর থেকে শিল্পীরা এসেছেন। আবহাওয়া মাঝে মাঝেই মুখ গোমড়া করে আকাশ ভেঙে বৃষ্টি নামিয়ে দিচ্ছে আর তারমধ্যেই নাওয়া–খাওয়া ভুলে যুদ্ধকালীন তৎপরতায় চলছে প্যান্ডেল গড়ার কাজ ।

দুর্গাপুর এখন মুখিয়ে আছে মার্কনি দক্ষিণপল্লীর পুজামন্ডপ কেমন চমক দেয় তার দিকেই। দু’‌বছর করোনা কাল চলেছিল, এবার সেই ভয়ঙ্কর অভিজ্ঞতা থেকে মানুষ মুক্তির স্বাদ পেতে শুরু করেছে কয়েক মাস ধরেই। তাই এবার উমার বাপের বাড়ি আসার স্বাদ সুদে আসলে তুলে নেবে দুর্গাপুরবাসী আর সেখানে মাটিই কি এবার সেরা চমক তাদের কাছে এটাই এখন দুর্গাপুরের অলিতেগলিতে চর্চার বিষয়। কিন্তু মাটি কেন ? মার্কনি দক্ষিণপল্লীর পুজো কমিটির সম্পাদক দেবাশিষ দাঁ বলেন মাটির কারিগররা গত দু’‌বছর ধরে চরম সমস্যায় পড়েছিলেন আর্থিকভাবে, আর তাই মার্কনি দক্ষিণ পল্লী পুজো কমিটি তাদের পাশে দাঁড়ানোর জন্যই এবার মাটিকেই থিম করেছে ।

তবে শুধু জাঁকজমকেই সীমাবদ্ধ নয় এদের পুজো, মানুষের পাশে থাকাও এই পুজো কমিটির অন্যতম কর্মসুচী। দুর্গাপুজোর সময় দুঃস্থ শিশুদের পোশাক দেওয়া , কৃতি ছাত্রছাত্রীদের সম্বর্ধনা দেওয়া , মুখ্যমন্ত্রী ত্রাণ তহবিল , বেঙ্গল রিলিফ ফান্ড, মাদার টেরেসা হোলি হোমেও একটা নির্দিষ্ট পরিমান আর্থিক সাহায্য দেওয়া হয়। প্রতিমা কেমন হবে মাটির থিমে ? প্রশ্নটার উত্তর লুকিয়েই আছে মাটির থিমের মধ্যেই। সাবেকিয়ানা ধাঁচেই মাটি থিমের সঙ্গে সামঞ্জস্য মিলিয়েই প্রতিমা হচ্ছে । দুর্গাপুর এখন অপেক্ষায় মার্কনি দক্ষিণপল্লীর পুজো প্যাণ্ডেলে ভিড় জমাতে ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Adblock Detected

Please Turn Off Your Ad Blocker.