Advertisement
খেলা

সেই ছবিটার দিকে তাকিয়ে বসে রয়েছি- সকাগ্রস্থ শ্যাম থাপা

দর্শক ভর্তি ইডেন গার্ডেন্সে পেলের নিউ ইয়র্ক কসমসের বিরুদ্ধে গোল করার পরেই মনে হয়েছিল, ফুটবলার হিসেবে জীবনের সেরা প্রাপ্তি। তখনও ভাবিনি আসল পুরস্কার পাওয়া এখনও বাকি রয়েছে।

ম্যাচের পরে গ্র্যান্ড হোটেলে নৈশভোজের আয়োজন করা হয়েছিল মোহনবাগানের তরফে। আমাদের সকলেরই একমাত্র লক্ষ্য ছিল, ফুটবল সম্রাটের সঙ্গে ছবি তোলার। হোটেলে গিয়ে বুঝলাম বিপক্ষের ডিফেন্ডারদের কাটিয়ে গোল করার চেয়েও কঠিন ফুটবল সম্রাটের কাছে পৌঁছনো। ক্লাব কর্তারা ছাড়াও সমাজের বিভিন্ন স্তরের গণ্যমান্য অতিথিরা নিমন্ত্রিত ছিলেন নৈশভোজে। অতি কষ্টে পেলের কাছে পৌঁছে বললাম, আমি একটা গোল করেছি ম্যাচে। শুনেই ফুটবল সম্রাটের মুখটা গম্ভীর হয়ে উঠেছিল। নিজের উপরেই রাগ হচ্ছিল তখন।ফুটবল সম্রাট গম্ভীর গলায় বললেন, ‘‘তুমি গোল করেছিলে আমাদের বিরুদ্ধে? তোমার সঙ্গে কথা বলব না।’’ জীবনে প্রথম বার গোল করার পরেও নিজের উপরে প্রচণ্ড রাগ হচ্ছিল। বারবার মনে হচ্ছিল, গোল করলাম বলেই পেলে আমার উপরে রেগে গিয়েছেন। হঠাৎ হো হো করে হেসে আমাকে জড়িয়ে ধরলেন ফুটবল সম্রাট। পিঠ চাপড়ে দিয়ে বললেন, ‘‘দারুণ গোল করেছ তুমি। এ ভাবেই খেলা চালিয়ে যেও। এসো, আমরা একটা ছবি তুলি।’’

পেলের প্রয়াণের খবর পাওয়ার পর থেকেই সেই ছবিটার দিকে তাকিয়ে বসে রয়েছি। ভাবতেও পারছি না ফুটবল সম্রাট আর নেই। জানতাম পেলে প্রচণ্ড অসুস্থ। যে কোনও দিন আমাদের ছেড়ে চলে যাবেন। তা সত্ত্বেও মানতে পারছি না ওঁর চলে যাওয়া।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Adblock Detected

Please Turn Off Your Ad Blocker.