Advertisement
খেলা

Fifa World Cup 2022: পরের বিশ্বকাপ ফুটবলে আসছে বিরাট বদল

এ বারই শেষ বার ৩২ দলের ফুটবল বিশ্বকাপ হচ্ছে। পরের বার থেকে অংশগ্রহণ করবে ৪৮টি দেশ। আড়ে-বহরে অনেকটাই বেড়ে যাবে এই প্রতিযোগিতা। অনেক বেশি দেশ অংশ নেওয়ার সুযোগ পাবে। এমনিতেই ফিফা বলে রেখেছে পরের বিশ্বকাপে বেশ কিছু বদল আসতে চলেছে। তার মধ্যে একটি বদল নিয়ে এখনই হইচই শুরু হয়েছে। সেটি হল গ্রুপ পর্বের ম্যাচেই পেনাল্টি শুট আউট।
পরের বিশ্বকাপে অংশ নেওয়া ৪৮টি দলকে তিন দলের ১৬টি গ্রুপে ভাগ করা হবে। ফিফা ঐকমত্য হয়ে এই সিদ্ধান্ত নিয়েছে। শোনা যাচ্ছে, গ্রুপের যে ম্যাচগুলি ড্র হবে, সেখানে পেনাল্টি শুটআউট হবে। জয়ী দলকে বাড়তি পয়েন্ট দেওয়া হবে, যা কাজে লাগতে পারে পরের রাউন্ডে যেতে।
এখন প্রি-কোয়ার্টার থেকে নকআউট রাউন্ড শুরু হয়। ১৬টি দল যোগ্যতা অর্জন করে। পরের বিশ্বকাপে ফরম্যাট বদলালে ২৪টি দল নকআউট রাউন্ডে যোগ্যতা অর্জন করবে। ফলে অতিরিক্ত একটি নকআউট রাউন্ড খেলা হতে পারে। গ্রুপ পর্বে যাতে কোনও দল বাড়তি সুবিধা না পায়, তার জন্য এখনও পর্যন্ত তৃতীয় রাউন্ডে একটি গ্রুপের সব ম্যাচ একই সময়ে শুরু করা হয়।
গ্রুপে পেনাল্টি শুটআউটের পক্ষে ভোট দিয়েছেন ফিফার মুখ্য টেকনিক্যাল আধিকারিক তথা প্রাক্তন ফুটবলার মার্কো ভ্যান বাস্তেন। বলেছেন, “তিন দলের গ্রুপ হলে শুটআউট একটা ভাল বিকল্প হতে পারে। সেখানে মাত্র দু’জন প্রতিপক্ষের বিরুদ্ধে খেলতে হবে। হাড্ডাহাড্ডি লড়াই হতে পারে। ধরুন কোনও একটি দেশ একটি ম্যাচে ০-০ ড্র করল এবং আর একটি ম্যাচে ১-০ জিতল। সে ক্ষেত্রে শেষের দিকে তিনটি দলেরই পয়েন্ট এবং গোলসংখ্যা একই হতে পারে।”
সম্প্রতি আমেরিকায় গিয়ে ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো বলেছেন, “লোকে যাতে খেলাটা দেখে একই রকম আনন্দ পায়, তার জন্য বিভিন্ন উপায় খুঁজে বার করতে হবে। বিশ্বকাপকে আরও আকর্ষণীয় করে তুলতে চাই আমরা।”

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Adblock Detected

Please Turn Off Your Ad Blocker.