Advertisement
রাজনীতিরাজ্য

‘আধুনিক বোমা এখনো তৈরি হয়নি রয়ে গিয়েছে ষাটের দশকের বোমা’, বিতর্কিত মন্তব্য করলেন সৌগত রায়

পঞ্চায়েত নির্বাচনের পূর্বে ফের বিতর্কিত মন্তব্য করে বসলেন তৃণমূল সাংসদ সৌগত রায়। ‘আধুনিক বোমা এখনো তৈরি হয়নি রয়ে গিয়েছে ষাটের দশকের বোমা’, সৌগতবাবুর এহেন বক্তব্য ইতিমধ্যে চাঞ্চল্য সৃষ্টি করেছে বাংলার রাজ্য রাজনীতিতে।

এদিন সৌগত রায় বলেন, “পশ্চিমবঙ্গে কি এর আগে বোমা পড়তো না? সিপিএম বা কংগ্রেসের আমলে পাওয়া যেত না? মুশকিল হল, এখন বিজ্ঞানের অগ্রগতি ঘটলেও ষাটের দশকে যে বোমা দেখেছি, এখনো সেগুলি রয়ে গিয়েছে। কৌটার ভেতর নারকেলের দড়ি পেঁচিয়ে আর্সেনিক ট্রাই সালফাইড, পটাস এবং পটাশিয়াম ক্লোরেট দিয়ে বোমা বানানো হয়। এক্ষেত্রে আধুনিকভাবে বোমা তৈরি হচ্ছে না।”

সৌগত রায়ের এই বক্তব্যকে কটাক্ষ করে বাম নেতা সুজন চক্রবর্তী বলেন, “বোমা তৈরি করার যে ফর্মুলা, সে ব্যাপারে খুব এক্সপার্ট সৌগত রায়। কিভাবে তৈরি করতে হয় কিংবা আগে এবং পরে কি হচ্ছে, তা সবকিছুই ওঁনার জানা। আগে জানতাম হাতে টাকা নেওয়ার ব্যাপারে সকলে এক্সপার্ট। এখন দেখছি, বোমা তৈরি করার ফর্মুলাও জানেন উনি। তাঁর এই কথা গুলি বোমা উদ্ধার এবং মৃত্যুর ঘটনাকে প্রশ্রয় দিয়ে চলেছে।”

আবার বিজেপি রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার বলেন, “অতীতে ইংরেজদের ওপর হামলা করার জন্য বাংলার বিপ্লবীরা বোমা বানাত আর এখন ভোটে সন্ত্রাস এবং গ্রামের মানুষকে ভয় দেখানোর জন্য ঘরে ঘরে বোমা পাওয়া যাচ্ছে। ওঁনার (সৌগত রায়) মতো একজন অধ্যাপক এবং সাংসদের থেকে বোমা বানানোর ফর্মুলা শিখছে বাংলার যুবক। পরবর্তী সময়ে দুয়ারে বোমা প্রকল্প শুরু হবে বলে মনে হচ্ছে। মমতা বন্দ্যোপাধ্যায় ওঁকে আর টিকিট দেবে না। তাই আমার মনে হয়, ওর যদি এতই জ্ঞান থাকে বোমা তৈরির ব্যাপারে, তাহলে এনআইএ-তে চাকরি দেওয়া উচিত।”

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Adblock Detected

Please Turn Off Your Ad Blocker.