Advertisement
খেলা

টি-টোয়েন্টি বিশ্বকাপ, বিরাটের বোল্ড হওয়া বলে ভারতের ৩ রান! শুরু বিতর্ক, আইসিসির নিয়ম কি?

গতকাল (রবিবার) মেলবোর্নে পাকিস্তানের বিরুদ্ধে ৪ উইকেটে জয় পায় রোহিতের টিম ইন্ডিয়া। শেষ বলে ভারতের এই জয় সকলের মনে দাগ কেটে দিয়েছে। তবে এর মাঝেও শুরু হয়েছে বিতর্ক। শেষ ওভারে মহম্মদ নওয়াজের করা ফ্রি হিটে বোল্ড হন বিরাট। অন্যদিকে ৩ রান পেয়ে যায় ভারত। এই শুরু হয়েছে নতুন জল্পনা।

এদিন ভারতের জয়ের মুখ্য কান্ডারী প্রাক্তন অধিনায়ক বিরাট কোহলি। যখন ভারতের ব্যাটিং লাইনআপ একের পর এক ধসে পড়ছিল তখন একমাত্র এই মানুষটাই ২২ গজ আকড়ে পরেছিলেন। আর শেষমেষ দলকে জিতিয়ে মাঠ ছাড়েন। ম্যাচ শেষে সেই বিরাটকে নিয়েই শুরু হয়েছে বিতর্ক।

শেষ ওভারের চতুর্থ বলটি প্রথম নো বল করেন মহম্মদ নওয়াজ। ফুল টস বলটি বিরাটের কোমরের উপরে ছিল। সেই বলে ছক্কা মারেন তিনি। এক বলেই ৭ রান হয় ভারতের। সেই সঙ্গে ফ্রি হিটের ঘোষণা করেন আম্পায়ার। পরের বলটি ওয়াইড করেন নওয়াজ। সেই কারণে ফ্রি হিট মারার আরও একটি সুযোগ পান বিরাট।

এরপরের বলে বোল্ড হয়ে যান ভিকে। কিন্তু ফ্রি হিট থাকার কারণে আউট হননি কোহলি। বলটি উইকেটে লেগে বাউন্ডারির দিকে চলে যায়। সেই সুযোগ কাজে লাগিয়ে ৩টি রান নিয়ে নেন বিরাট এবং দীনেশ কার্তিক। বিতর্কের কেন্দ্রবিন্দু হল এই ৩টি রান।

সে সময় মাঠের মধ্যে পাক অধিনায়ক বাবর আজম এবং পাকিস্তানের অন্য ক্রিকেটারদের আম্পায়ারের সঙ্গে কথা বলতে দেখা যায়। তাঁরা ভারতকে ৩ রান দেওয়া নিয়ে আপত্তি জানান। তাঁদের দাবি ছিল, বিরাট বোল্ড হওয়া মাত্রই বলটি ডেড হয়ে গিয়েছে।সেক্ষেত্রে ৩ রান কেন হবে।

কিন্তু আম্পায়ার বাই রানের সিদ্ধান্ত জানান।
তবে পাকিস্তান ছাড়াও অস্ট্রেলিয়ার প্রাক্তন ক্রিকেটার ব্র্যাড হগও এক্ষেত্রে ভারতের বিরোধিতা করেন। হগ টুইট করে লেখেন, “নো বলটি কেন রিভিউ করা হল না। সেটা যদি না হয় তা হলে বিরাট বোল্ড হওয়ার পর বলটি ডেড হবে না কেন?”

তাহলে আইসিসির নিয়ম কী? ক্রিকেটের নিয়ম অনুযায়ী, বল তখনই ডেড বল হবে, যখন বলটি উইকেটরক্ষক অথবা বোলারের হাতে আসবে, নয়তো বলটি বাউন্ডারি লাইনের বাইরে চলে যাবে অথবা এক জন ব্যাটার আউট হয়ে যাবে। এই ক্ষেত্রে ফ্রি হিট থাকায় বিরাট আউট হননি তাই আম্পায়ার ৩ রান বাই হিসাবে দেন। আইসিসির নিয়ম অনুযায়ী এক্ষেত্রে আম্পায়ার কোনরকম ভুল করেননি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Adblock Detected

Please Turn Off Your Ad Blocker.