Advertisement
দেশরাজনীতি

গুজরাত–হিমাচল প্রদেশে বিধানসভা নির্বাচনের নির্ঘণ্ট ঘোষণা হতে পারে আজই

শুক্রবার দুপুর তিনটে নাগাদ ঘোষণা করা হবে গুজরাত ও হিমাচল প্রদেশের বিধানসভা নির্বাচনের দিনক্ষণ। দিল্লির বিজ্ঞান ভবনে আজ নির্বাচন কমিশন এই দুই রাজ্যের নির্বাচনের দিন ঘোষণা করতে পারে। নির্বাচন কমিশন শুক্রবার দুপুরে একটি প্রেস ব্রিফিং করতে চলেছে। সেখানে গুজরাত এবং হিমাচল প্রদেশের বিধানসভা নির্বাচনের নির্ঘণ্ট প্রকাশ করবে বলে আশা করা হচ্ছে। বিধানসভা নির্বাচনকে পাখির চোখ করে ইতিমধ্যেই রাজ্যগুলিতে রাজনৈতিক উত্তাপ চড়ছে।
২০২৩ সালের ১৮ ফেব্রুয়ারি গুজরাত বিধানসভার মেয়াদ শেষ হচ্ছে। ১৮২–সদস্যের এই বিধানসভায়, ১১১ জন বিজেপি ও ৬২ জন কংগ্রেসের বিধায়ক রয়েছে। অপরদিকে হিমাচল প্রদেশের বিধানসভার মেয়াদ শেষ হচ্ছে আগামী বছরের ৮ জানুয়ারি। এখানে বিজেপির ৪৫ জন বিধায়ক ও কংগ্রেসের ২০ জন বিধায়ক সদস্য রয়েছে। নির্বাচনের প্রস্তুতি পর্যালোচনা করতে সেপ্টেম্বরেই হিমাচল ও গুজরাত পরিদর্শনে গিয়েছিলেন মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমার ও কমিশনার অনুপ চন্দ্র পাণ্ডে। গুজরাতে তাঁরা জেলা নির্বাচনী কর্মকর্তা, পুলিশের অধিকর্তা ও জাতীয় দলের প্রতিনিধিদের সঙ্গে সাক্ষাৎ করেন।
দুই রাজ্যের নির্বাচনী নির্ঘণ্ট ঘোষণা হওয়ার পরই আদর্শ আচরণবিধি কার্যকর হয়ে যাবে। এটি প্রধানত নির্বাচনের সময় বক্তৃতা, ভোটের দিন, ভোটকেন্দ্র, পোর্টফোলিও, নির্বাচনী ইশতেহার, জনসভা এবং সাধারণ আচরণের ক্ষেত্রে রাজনৈতিক দল এবং প্রার্থীদের আচরণের জন্য নির্বাচন সংস্থা দ্বারা জারি করা একগুচ্ছ নির্দেশিকা।
প্রসঙ্গত, দুটি রাজ্যেই ক্ষমতায় আছে বিজেপি। গুজরাতে ২০২৪ লোকসভার আগে এই দুই রাজ্যের নির্বাচন নরেন্দ্র মোদী ও দেশের বিরোধী দল বিশেষ করে কংগ্রেসের সামনে বড় চ্যালেঞ্জ। গুজরাতে ১৮২টি ও হিমাচলপ্রদেশে ৬৮টি বিধানসভা আসনে ভোটগ্রহণ হবে। গুজরাতে বিজেপি যে সরকার গঠন করবে সে বিষয়ে আশাবাদী গেরুয়া শিবির। কারণ গত ২৪ বছর ধরে এ রাজ্যে বিজেপি রাজ করছে। তবে হিমাচলে ২০১৭ সাল পর্যন্ত কংগ্রেস সরকার ছিল। পরের বছর ভোট হবে রাজস্থান, তেলেঙ্গানা, মধ্যপ্রদেশ, কর্নাটক, ত্রিপুরায়।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Adblock Detected

Please Turn Off Your Ad Blocker.