Advertisement
অফবিট

আজকের আবহাওয়া

দুই বঙ্গেই বৃষ্টির পূর্বাভাস

সিনোপসিস
উত্তরবঙ্গে ভারী বৃষ্টি চলবে। দক্ষিনবঙ্গে বজ্রবিদ্যুৎসহ বৃষ্টি আজকেও।

কলকাতায়
সকালের দিকে মূলত মেঘলা আকাশ। বিকেলের দিকে আংশিক মেঘলা আকাশ। বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি। কয়েক দফায় বৃষ্টি হতে পারে। আর্দ্রতাজনিত অস্বস্তি থাকবে।
সকালে সর্বনিম্ন তাপমাত্রা 26.5 ডিগ্রি। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল 34.5 ডিগ্রি। বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ 95 শতাংশ। কলকাতার শহরে বৃষ্টিপাত 53.5 মিলিমিটার।

দক্ষিণবঙ্গে
আজ বজ্রবিদ্যুৎ সহ বিক্ষিপ্তভাবে হালকা মাঝারি বৃষ্টি। তাপমাত্রা একই থাকবে। বাতাসে জলীয় বাষ্প বেশি থাকায় আর্দ্রতাজনিত অস্বস্তি থাকবে। আগামীকাল থেকে বৃষ্টির পরিমাণ কম হবে। সোম ও মঙ্গলবার বৃষ্টির সম্ভাবনা কম দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। বুধবার ফের বৃষ্টির পরিমাণ বাড়বে দক্ষিণবঙ্গে।

উত্তরবঙ্গে
আগামী চার পাঁচ দিন ভারী বৃষ্টির সম্ভাবনা। ভারী বৃষ্টি হবে পার্বত্য এলাকায়। দার্জিলিং কালিম্পং আলিপুরদুয়ার কোচবিহার ও জলপাইগুড়ি জেলাতে ভারী বৃষ্টির সম্ভাবনা। দু-এক জায়গায় অতি ভারী বৃষ্টি হতে পারে দার্জিলিং জলপাইগুড়ি এবং আলিপুরদুয়ার জেলায়। বুধবার পর্যন্ত ভারী বৃষ্টি চলবে উত্তরবঙ্গে । বৃহস্পতিবার থেকে বৃষ্টির পরিমাণ কিছুটা কমবে। ২ থেকে ৪ ডিগ্রি তাপমাত্রা কমে যাবে উত্তরবঙ্গের জেলা গুলিতে।

সিস্টেম
মৌসুমী অক্ষরেখা উত্তরবঙ্গে হিমালয় সংলগ্ন এলাকায় অবস্থান করছে। উত্তর প্রদেশ থেকে উত্তর-পূর্ব ভারত পর্যন্ত ফুট হিলস অফ হিমালয়ে অবস্থান করছে। ঘূর্ণাবর্ত রয়েছে দক্ষিণ পশ্চিম বিহার এবং দক্ষিণ বঙ্গোপসাগরে। উত্তর দক্ষিণ অক্ষরেখা অন্ধ্রপ্রদেশ থেকে কোমোরিন এলাকা পর্যন্ত বিস্তৃত। একটি অক্ষরেখা রয়েছে দক্ষিণ বঙ্গোপসাগরের ঘূর্ণাবর্ত থেকে তামিলনাড়ু উপকূল পর্যন্ত।

ভিন রাজ্যে
আজ ও কাল ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে হিমাচল প্রদেশ উত্তরাখন্ড সিকিম বিহার এবং উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতে। এছাড়াও বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির সম্ভাবনা, ঝাড়খন্ড উত্তরপ্রদেশ তেলেঙ্গানা ও অন্ধ্রপ্রদেশে। আগামী চার পাঁচ দিন আসাম মেঘালয় মনিপুর মিজোরাম নাগাল্যান্ড ত্রিপুরাতে ভারী বৃষ্টির সম্ভাবনা। আগামী মঙ্গলবার কর্ণাটক রায়লসীমা তামিলনাডু কেরালা ও মাহেতে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Adblock Detected

Please Turn Off Your Ad Blocker.