Advertisement
রাজ্য

বছরের শুরুতেই রাজ্যের কর্মীদের জন্য সুখবর! আকাশছোঁয়া বেতন বৃদ্ধি

কোথায় আছে যেমন কথা তেমন কাজ। মাত্র কয়েক মাস আগেই সপ্তম বেতন কমিশন কার্যকর হয়েছে । তাই বছরের শুরুতেই কেন্দ্রীয় সরকারি কর্মীদের DA বেতন দুটিই বাড়ছে। সপ্তম বেতন কমিশন অনুযায়ী কেন্দ্র সরকারি কর্মীদের বর্তমান DAএর পরিমাণ ৩৮ শতাংশ যেখানে একধাক্কায় নুন্যতম বেতন বৃদ্ধি পেয়েছে প্রায় ২৫০০ টাকা । সে ক্ষেত্রে যে সকল কর্মীদের বেতন ছিল ১৮ হাজার টাকা সেখান থেকে বেড়ে হয়েছে ২৬ হাজার টাকা। প্রায় ৮০ লক্ষ সরকারি কর্মচারী এবং ৫২ লক্ষ পেনশন ভোগী এই বর্ধিত বেতনের সুবিধা পাবেন সরাসরি । সপ্তম বেতন কমিশন অনুযায়ী কেন্দ্রীয় সরকারি কর্মীদের বছর শুরুতেই একেবারে সোনায় সোহাগা এরকমই মতামত প্রকাশ করলেন অর্থনৈতিক বিশেষজ্ঞরা।

কেবল কেন্দ্র সরকারি নয়, ইতিমধ্যেই ত্রিপুরা সরকার থেকে শুরু করে তামিলনাডু সরকারও তাদের কর্মীদের ডি এ বাড়িয়েছে । ত্রিপুরার মুখ্যমন্ত্রী মানিক সাহা মাত্র কয়েকদিন আগেই সরকারি কর্মীদের ১২ শতাংশ DA  বৃদ্ধির কথা ঘোষণা করেন। এর জন্য ১৪৪০ কোটি টাকা খরচ হবে ত্রিপুরা সরকারের। এই বাড়তি ডিএ ঘোষণার পরই ত্রিপুরার রাজ্য সরকারি কর্মীদের ডিএ -এর পরিমাণ বেড়ে দাঁড়িয়েছে ২০ শতাংশে । পরিসংখ্যান অনুযায়ী বলা হচ্ছে, এই বাড়তি ডি এ -র সুবিধা পাবেন ওই রাজ্যের ১ লক্ষ সরকারি কর্মচারী প্রায় আশি হাজার পেনশন ভোগী ।

পাশাপাশি তামিলনাডুর স্ত্যালিন সরকার তার রাজ্যের সরকারি অরমিদের ডি বৃদ্ধির কথা ঘোষণা করেছেন নতুন বছরে উপহার হিসেবে এটি করা হয়েছে। বর্তমানে ৪ শতাংশ বর্ধিত হাড়ে বেতন এবং ডিএ পাবেন নতুন বছরের শুরুতেই পেয়ে যাবে ওই রাজ্যের সরকারি অরমিরা। মুখ্যমন্ত্রী স্ট্যালিন ইতিমধ্যেই বলেন, এই ডিএ বৃদ্ধির ফলে রাজ্যের ১৬ লক্ষ কর্মচারী উপকৃত হবেন। এর পাশাপাশি লাখ লাখ পেনশনভোগীও বর্ধিত পেনশন পাবেন। রাজ্য সরকার কর্মীদের প্রতিনিধিত্ব বিবেচনা করে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন তিনি । নববর্ষের উপহার হিসেবে কর্মীদের ক্ষেত্রে এই ডি বৃদ্ধির বিষয় নিয়ে স্ট্যালিন আরও বলেছেন এর জেরে প্রায় ২৩৫৯ কোটি টাকা বাড়তি খরচ হবে রাজ্য সরকারের। পাশাপাশি রাজ্যেরসরকারি কর্মীদের উদ্দেশ্যে সঠিক কাজের পরিবেশ ফিরিয়ে আনার আহ্বান জানিয়েছেন তিনি । 

তবে এই রাজ্যের বিষয়ে যত না বলা যাবে ততই ভালো। আগামী ১৬ই জানুয়ারী পর্যন্ত অপেক্ষা করতে হবে এই রাজ্যের সরকারি কর্মীদের। কারণ সুপ্রিম কোর্টের দরজায় ডি এ মামলা ঝুলছে। তবে রাজ্য সরকার উদাসীন হলেও আদলতে ন্যায্য বিচারের আশায় রাজ্য সরকারি কর্মীরা । তাদের আশা সুপ্রিম কোর্টের সুপ্রিম রায়ে শেষ পর্যন্ত তাদের ন্যায্য পাওনা  অর্থাৎ বকেয়া ডি এ – এর শিকে ছিঁড়তে পারে । তবে শেষ পর্যন্ত যদি তাদের বিপক্ষে সুপ্রিম কোর্টের রায় যায় তবে চলতি বছরের শুরুতেই বৃহত্তর আন্দোলনের পাশাপাশি গণ ছুটির মতো কর্ম সুচিও ভাবনায় রেখেছে এ রাজ্যের একাধিক সরকারি কর্মচারী সংগঠন। এটাই এখন দেখার যে শেষ পর্যন্ত কি হবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Adblock Detected

Please Turn Off Your Ad Blocker.