Advertisement
রাজ্য

West Bengal : পশ্চিমবঙ্গে লাইব্রেরীতে একাধিক পদে নিয়োগের বিজ্ঞপ্তি

বেকার চাকরি প্রার্থীদের জন্য ফের সুখবর।  এবার  কর্মী (RECRUIT))নিয়োগ হতে চলছে রাজ্য বিধান সভায় । তবে এর জন্য প্রার্থীর উপযুক্ত যোগ্যতা থাকতে হবে । সম্প্রতি এই মর্মে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে পশ্চিমবঙ্গ সরকারের পাবলিক সার্ভিস (PSC )কমিশনের তরফ থেকে। প্রকাশিত ওই বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে এই নিয়োগ প্রক্রিয়ায় অংশ নিতে পারবেন দেশের যে  কোনও প্রান্তের বেকার কর্ম প্রার্থীরা।
প্রথমেই আসা যাক আবেদন পদ্ধতি সম্পর্কে —
এক্ষেত্রে আবেদনকারীকে অনলাইনে আবেদন করতে হবে। প্রথমে আবেদনকারীকে পাবলিক সার্ভিস কমিশনের যথাযোগ্য ওয়েব  (https://wbpsc.gov.in) সাইটে গিয়ে আবেদন করতে হবে। আবেদনের জন্য আবেদনকারীকে প্রথমে ওয়েব সাইট থেকে আবেদন পত্র ডাউন লোড করতে হবে তারপর  নিজের সম্পর্কে যাবতীয় তথ্য দিয়ে যেমন, প্রার্থীর নাম, পিতার নাম, বয়স , শিক্ষাগত যোগ্যতা, জাতিগত সংশাপত্র, প্রাসঙ্গিক বিষয়ে অভিজ্ঞতার পাশাপাশি ইমেল আইডি, ফোন নম্বর উল্লেখ যেমন উল্লেখ করতে হবে তেমনি আবেদনকারীকে নিজের সাম্প্রতিক সময়ের ছবি আপলোড করতে হবে নির্দিষ্ট স্থানে। সব শেষে নিজের সই স্ক্যান এবং আপলোড করে আবেদন পত্রটি সাবমিট করতে হবে।  
এবার আসা যাক শূন্য পদ সম্পর্কে —
পদের নাম – লাইব্রেরী অ্যাসিস্ট্যান্ট  (LIBRARY ASSISTANT)
শূন্য পদ – ৫ টি  ৯উল্লেখিত পদের মধ্যে সাধারণ ক্যাটাগরির জন্য ২ টি তপশিলি জাতীর জন্য ২ টি একটি পদ ওবিসি দের জন্য সংরক্ষিত রয়েছে )
বয়সসীমা- 
আবেদনকারীর বয়স হতে হবে ৩৯ বছরের মধ্যে। সংরক্ষিত আসনের ক্ষেত্রে সরকারি নিয়মানুযায়ী বয়সের ছাড় দেওয়া হয়েছে।
মাসিক বেতন- ৩২,১০০ থেকে ৮২,৯০০ টাকা পর্যন্ত । 
শিক্ষাগত যোগ্যতা- 
এক্ষেত্রে আবেদনকারী প্রার্থীকে অবশ্যই স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে  স্নাতক হতে হবে । পাশাপাশি কম্পিউটার বিষয়ে দক্ষ এবং অভিজ্ঞ হতে হবে । তৎসহ লাইব্রেরী সায়েন্সে ডিগ্রি ধারী হতে হবে । পাশাপাশি প্রাসঙ্গিক বিষয়ে অন্তত তিন বছরের অভিজ্ঞতা থাকতে হবে ।  
আবেদন ফী- 
উল্লেখিত পদে আবেদনের ক্ষেত্রে আবেদনকারীকে ১৬০ টাকা আবেদন ফী জমা করতে হবে। তবে সংরক্ষিত প্রার্থীদের আবেদন ফী জমা করার প্রয়োজন নেই। 
নিয়োগ পদ্ধতি—
নিয়োগের ক্ষেত্রে সর্ব প্রথমে আবেদনপত্র প্রাথমিক ভাবে বাছাইয়ের পর আবেদনকারী প্রার্থীদের ডেকে নেওয়া হবে ইন্টারভিউয়ের জন্য ।  ইন্টারভিউয়ে উত্তীর্ণ হওয়ার পর শিক্ষাগত যোগ্যতা এবং প্রাসঙ্গিক কাজে অভিজ্ঞতা এবং দক্ষতার ভিত্তিতে সফল এবং যোগ্য প্রার্থীর জমা করা ডকুমেন্টস ভেরিফিকেশনের পর চূড়ান্ত প্রার্থী তলিকা তৈরি করা হবে। 
উল্লেখিত পদে আবেদনের শেষ তারিখ – 27/12/ 2022 

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Adblock Detected

Please Turn Off Your Ad Blocker.