Advertisement
রাজ্য

ঘরে বসেই বানাতে পারবেন রেশন কার্ড, রাজ্যবাসীর সুবিধার্থে নতুন অ্যাপ লঞ্চ করল সরকার

রাজ্য সরকারের নয়া উদ্যোগ। এখন থেকে মোবাইল ফোনেই তৈরি করা যাবে রেশন কার্ড। এছাড়া ঘরে বসেই আপনি সংশোধন করতে পারবেন আপনার বা আপনার পরিবারের পুরনো রেশন কার্ডও। পশ্চিমবঙ্গ খাদ্য দপ্তর এর উদ্যোগে রেশন কার্ড সংক্রান্ত একটি নতুন অ্যাপ চালু করা হয়েছে।

এই নতুন অ্যাপটির নাম, ‘খাদ্যসাথী – আমার রেশন মোবাইলে অ্যাপ’। এই অ্যাপের মাধ্যমে যে কেউ ঘরে বসেই রেশন কার্ড সংক্রান্ত যাবতীয় সমস্যা সমাধান করে ফেলতে পারবেন। এছাড়া এই অ্যাপের মাধ্যমে যে কেউ নতুন রেশন কার্ডের আবেদন করা থেকে শুরু করে মৃত ব্যক্তির রেশন কার্ড বাতিল, অথবা রেশন কার্ডের ত্রুটি সংশোধনের যাবতীয় কাজ করতে পারবেন ঘরে বসেই।

খাদ্য দফতর সূত্রে খবর, মুখ্যমন্ত্রী রাজ্যের সমস্ত দপ্তরকে ই-গভারনেন্স এর উপর জোর দিতে নির্দেশ দিয়েছেন। খাদ্য দপ্তরও তাই আধুনিক প্রযুক্তিকে কাজে লাগিয়ে চেষ্টা চালাচ্ছে রেশন ব্যবস্থাকে মানুষের আরো কাছে পৌঁছে দিতে। বর্তমানে প্রত্যেকটি মানুষ মোবাইল ফোন ব্যবহার করেন। প্রত্যেক মোবাইল ব্যবহারকারী চাইলেই, প্লে স্টোর অথবা অ্যাপেল অ্যাপ স্টোর থেকে খাদ্য দপ্তরের অ্যাপ ডাউনলোড করে রেশন সংক্রান্ত যাবতীয় কাজ নিজেরাই করতে পারবেন।

এবিষয়ে খাদ্য দফতরের এক আধিকারিক জানিয়েছেন, খাদ্য দপ্তরের এই অ্যাপ রেশন কার্ডের যাবতীয় কাজ করা ছাড়াও, গ্রামীণ কৃষকদের ধান বিক্রির জায়গা নির্ধারণ করাতেও সাহায্য করবে। এই অ্যাপ ব্যবহার করে কৃষকরা সহজেই নিজেদের সুবিধামত ধান বিক্রির তারিখ ও স্থান বেছে নিতে পারবেন।

খাদ্য দফতর মনে করছে, রেশন কার্ড সংশোধন বা কৃষকদের ধান বিক্রি নিয়ে যে সমস্যা ছিল তা এই অ্যাপের মাধ্যমে অনেকটাই কমবে। এখন থেকে আর এই কাজগুলি করার জন্য বিভিন্ন জায়গায় লাইন দিয়ে ফর্ম জমা করার ঝামেলা অনেকটাই এড়ানো যাবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Adblock Detected

Please Turn Off Your Ad Blocker.