Advertisement
খেলা

ভারতীয় ক্রিকেটারদের শিক্ষাগত যোগ্যতা দেখে লজ্জা পাবে বলিউড তারকারা

শচীন থেকে সৌরভ, ধনী থেকে বিরাট সকলের অসামান্য ক্রিকেট দক্ষতা সকলেরই জানা। ভারতীয় ক্রিকেটকে যারা বিশ্ব দরবারে তুলে ধরছে প্রতিনিয়ত তাঁদের শিক্ষাগত যোগ্যতা কি জানেন? অনেকেই হয়তো জানেন না আপনার প্রিয় খেলোয়াড় কত দূর পড়াশোনা করেছেন? আজকের প্রতিবেদনে ভারতীয় ক্রিকেটারদের শিক্ষাগত মান নিয়ে বিস্তারিত জানাবো। প্রতিবেদন থেকে আপনার প্রিয় খেলোয়াড়ের শিক্ষাগত যোগ্যতা জেনে নিন। ১০ জন ভারতীয় ক্রিকেটারের শিক্ষাগত যোগ্যতা জেনে নিন।

১) রোহিত শর্মা
ভারতীয় ক্রিকেটের ‘হিটম‍্যান’ হিসাবে পরিচিত রোহিত শর্মা আন্তর্জাতিক ক্রিকেটে গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। তিনি মুম্বাইয়ে জন্মগ্রহণ করেছেন এবং মুম্বাই থেকেই পড়াশোনা করেছেন। তবে এই খেলোয়াড় ১২তম শ্রেণী পর্যন্ত পড়াশোনা করেছেন। কলেজের মুখ দেখেনি।

২) বিরাট কোহলি
ভারতীয় ক্রিকেটের প্রাক্তন অধিনায়ক বিরাট কোহলি ১২ পাস। তিনি নয়া দিল্লির বিশাল ভারতী পাবলিক স্কুল থেকে পড়াশোনা সম্পন্ন করেছেন। প্রসঙ্গত, মিস্টার অ্যাংরি ইয়াং ম্যান স্কুলে পড়াকালীন সময়ে অনূর্ধ্ব-১৯ ক্রিকেটে বেশ পরিচিত হয়েছিলেন।

৩) এমএস ধোনি
ভারতকে দুইটি বিশ্বকাপ এনে দেওয়া মহেন্দ্র সিং ধনী ওরফে মাহির নিজস্ব ফ্যান ফলোইং রয়েছে। তবে অনেকেই তাঁর শিক্ষাগত যোগ্যতা সম্পর্কে জানেন না। বলে রাখি, মাহি রাঁচির সেন্ট জেভিয়ার্স কলেজ থেকে পড়াশোনা করেতে করতে ক্রিকেটে যুক্ত হন এবং ২০১১ সালের পর তিনি বি.কম পাস করেন।

৪) কেএল রাহুল
ভারতীয় ক্রিকেটের এক উল্লেখযোগ্য নাম কে.এল রাহুল। যিনি প্রথম দিকে NITK ইংলিশ মিডিয়াম স্কুল থেকে পড়াশোনা করেছেন। পরে শ্রী ভগবান মহাবীর জৈন মহাবিদ্যালয় থেকে বি.কম সম্পন্ন করেছেন।

৫) হার্দিক পান্ডিয়া
ক্রিকেটে ক্যারিয়ার গড়ার জন্য সেভাবে পড়াশোনায় মনোযোগ দিয়ে পারেননি ভারতীয় এই ক্রিকেটার। বর্তমানে তিনি ক্রিকেটে ভালো নাম অর্জন করেছেন, বিশাল সম্পত্তির মালিক। তবে অনেকেই জানেন না যে, তিনি নবম শ্রেণী ফেল।

৬) জাসপ্রিত বুমরাহ
এই খেলোয়াড় আহমেদাবাদের স্কুলিং নির্মাণ হাই স্কুল থেকে ১২ পর্যন্ত পড়াশোনা করেছেন। এরপরই তিনি পড়াশোনাকে বিদায় জানিয়েছেন।

৭) ঋষভ পন্ত
ঋষভ পন্তের জন্ম হয়েছিল উত্তরাখণ্ডে। ক্রিকেটে ক্যারিয়ার গড়ার লক্ষ্যে তিনি দিল্লিতে এসেছিলেন। দিল্লির দ্য ইন্ডিয়ান পাবলিক স্কুল থেকে পড়া সম্পন্ন করার পর তিনি দিল্লি বিশ্ববিদ্যালয়ের অধীনে শ্রী ভেঙ্কটেশ্বরা কলেজ থেকে বি.কম সম্পন্ন করেন।

৮) দীনেশ কার্তিক
ভারতীয় ক্রিকেটের নবীনতম ফিনিসার হলেন দীনেশ কার্তিক। তিনি চেন্নাইয়ে জন্মগ্রহণ করেছেন। তিনি বেশ কয়েকটি স্কুল থেকে নিজের পড়াশোনা সম্পন্ন করেছেন। তিনি প্রথম দিকে ডন বস্কো, স্যান্ট বেডস অ্যাংলো ইন্ডিয়ান হায়ার সেকেন্ডারি স্কুল থেকে পড়াশোনা সম্পন্ন করেছেন। পরবর্তীতে কুয়েতের সালমিয়ার ইন্ডিয়ান পাবলিক স্কুল থেকে পড়াশোনা করেছেন।

৯) শচীন টেন্ডুলকার
ভারতীয় ক্রিকেটের লেজেন্ডারি ক্রিকেটার শচীন টেন্ডুলকার। ভারতীয় ক্রিকেটে তাঁর অবদান ভোলার নয়। তবে এই ক্রিকেটার অল্প বয়সেই স্কুলের গন্ডি পার করেছিলেন। ইনি মাত্র ১২তম শ্রেণী পর্যন্ত পড়াশোনা করেছেন।

১০) সৌরভ গাঙ্গুলী
ভারতীয় ক্রিকেটের উল্লেখযোগ্য অধিনায়ক হলেন সৌরভ গাঙ্গুলি। তিনি দাদা হিসাবে অধিক পরিচিত। তাঁর ঝুলিতে রয়েছে অনেক রেকর্ড। এই অধিনায়কের শিক্ষাগত যোগ্যতা বেশ ভালো। তিনি সেন্ট জেভিয়ার্স কলেজ থেকে স্নাতক পাস করেছেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Adblock Detected

Please Turn Off Your Ad Blocker.