Advertisement
রাজ্য

কোজাগরী লক্ষ্মী পুজোয় বাজারে উপচে পড়া ভিড়, আগুন শিলিগুড়ির সবজি বাজার

আজ কোজাগরী লক্ষ্মী পুজো। যেকোনো উৎসব অনুষ্ঠান কিংবা পুজো এলেই ফল সবজির দাম লাফিয়ে প্রায় দ্বিগুণ হয়ে যায়। তবু নিয়মের বেড়াজালে সকলেই আবদ্ধ। দাম বেশি থাকলেও একপ্রকার নিরূপায় হয়েই তা কেনেন ক্রেতারা। যেকোনো পুজোতে ঘট পাতা হয়। সেই ঘটে দেওয়া হয় ছোট্ট একটি ডাব। লক্ষ্মী পুজো উপলক্ষ্যে এই ডাবের দামও দ্বিগুণ।

একেকটা ডাবের দাম ৪০ টাকা থেকে ৫০ টাকা। বাজারে অন্যান্য সময় বড় সাইজের ডাবের দাম থাকে ৪০ থেকে ৫০ টাকা। সেই ডাব বিকোচ্ছে ৭০-৮০ টাকা করে। বিক্রেতাদোর বক্তব্য এত ছোট ডাব কেউ গাছ থেকে পাড়তে দেন না। তবু পুজো উপলক্ষ্যে অনেকে পাড়তে দিলেও তার দাম পড়ে অনেক। পাশাপাশি আজকাল একান্নবর্তী পরিবার নেই বললেই চলে।

পরিবার হয়েছে অনেকটাই ছোটো। ছোটো পরিবারের উৎসবের রেশটাও হয়ে গেছে ফিকে। আগে বাড়ির সবাই মিলে সকাল থেকে নানারকমের নাড়ু, মোয়া, বানাতো হৈ হৈ করে। সারা বাড়ি ম ম করত আখের গুড়ের গন্ধে। তবে আজকাল সেই গন্ধ খুব কম বাড়ি থেকেই পাওয়া যায়৷ অধিকাংশই এখন বাজার থেকে রেডিমেড নাড়ু মোয়া মুরকি কিনে নিয়মরক্ষা করেন। এতে আখেরে লাভ হয়েছে বিক্রেতাদের। লক্ষ্মী পুজোর সকালেও তাই মুড়ি, মুড়কি নাড়ু মোয়া কিনতে ভিড় উপচে পড়ছে বাজারে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Adblock Detected

Please Turn Off Your Ad Blocker.