Advertisement
বিদেশরাজনীতি

ইউক্রেনের দক্ষিণে পিছু হটছে পুতিন-বাহিনী, দেশ থেকে দখলদারদের সরাবই, দাবি জেলেনস্কির

চলতি বছরের ফেব্রুয়ারি মাসে শুরু হয় রাশিয়া-ইউক্রেন যুদ্ধ। ইউক্রেনের একাধিক অঞ্চল দখল করে নেয় পুতিনের রাশিয়া। কিন্তু পিছু হাঁটেননি ইউক্রেনের সেনারাও। সম্প্রতি ইউক্রেনের প্রেসিডেন্টের সচিবালয়কে উদ্ধৃত করে আমেরিকার একটি সংবাদমাধ্যম জানায়, সে দেশের দক্ষিণে খেরসন অঞ্চলের প্রায় ২৪০০ স্কোয়ার কিলোমিটার অঞ্চল পুনর্দখল করেছে ইউক্রেনের সেনা।

সম্প্রতি জেলেনস্কির সচিবালয়ের এক আধিকারিক কাইরাইলো টিমোশেঙ্কো জানান, খেরসন অঞ্চলের ছ’টি জনবসতি এবং বেরিস্লাভ অঞ্চলের ৬১টি জনবসতিকে রুশ সেনার হাত থেকে মুক্ত করতে পেরেছে ইউক্রেন সেনারা। যুদ্ধ শুরু হওয়ার আগে এমন ইতিবাচক অগ্রগতি হয়নি বলে দাবি ইউক্রেনের।

আবার ইউক্রেনের এই দাবির প্রতিধ্বনি পাওয়া গিয়েছে রাশিয়া নিযুক্ত সেনা আধিকারিক স্ট্রিমউসভের কথায়। তিনি জানান, সেনাবাহিনীর কিছু অযোগ্য সদস্যের জন্য খেরসনের যুদ্ধক্ষেত্রে কিছু সমস্যা দেখা দিয়েছে। রাশিয়ার তরফে অবশ্য আগেই বিবৃতি দিয়ে জানানো হয়েছিল, ইউক্রেনের এক-ষষ্ঠাংশ জায়গার দখল নিয়েছে তারা।

কিন্তু আমেরিকার সংবাদমাধ্যমের একাংশের দাবি, বর্তমানে বহু এলাকা পুনর্দখল করেছে জেলেনস্কির সেনারা। তবে পুতিন সেনারা এই দাবি মানতে নারাজ। গত বৃহস্পতিবারই রাশিয়ার এক সেনা আধিকারিক বলেন, “ইউক্রেনে যুদ্ধের অগ্রগতি নিয়ে মিথ্যা দাবি করা বন্ধ করা হোক। মানুষ সবটা জানেন, কেউ বোকা নন।”

বৃহস্পতিবার রাতে দেশবাসীর উদ্দেশ্যে ভাষণ দিতে এসে ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি বলেন, “দেশের দক্ষিণে আমাদের সেনাবাহিনী খুব দ্রুত অগ্রসর হচ্ছে। আমরা থামব না। আমরা আমাদের মাটি থেকে দখলকারীদের হটাবই।”

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Adblock Detected

Please Turn Off Your Ad Blocker.