Advertisement
খেলা

টেনিসকে বিদায় জানালেন সুইস সম্রাট ফেডেরার

২৪ বছরের আন্তর্জাতিক টেনিস কেরিয়ারে ইতি টানলেন রজার ফেডেরার। বিশ্ব টেনিসে ঘটল এক যুগের অবসান। চলতি বছর লেভার কাপেই শেষবার কোর্টে নামতে চলেছেন ২০ টি গ্র্যান্ড স্ল্যামের মালিক ফেডেরার। বৃহস্পতিবার সোশ্যাল মিডিয়ায় নিজেই সেকথা জানিয়েছেন।

নিজের সোশাল মিডিয়া অ্যাকাউন্টে ফেডেরার জানিয়েছেন, ”আপনার জানেন যে গত তিন বছর আমার নানারকম চোট, সার্জারি ইত্যাদি চ্যালেঞ্জের মধ্যে কেটেছে। আমি কোর্টের ফেরা জন্য কঠিন পরিশ্রম করেছি। কিন্তু আমি এও জানি আমার শরীরের সহ্য করার ক্ষমতা কতটা, এবং গত কিছুদিন ধরে তা বেশ কষ্টই দিচ্ছিল আমাকে। আমার বয়স হয়েছে। ৪১ বছর হল।”

সোশ্যাল মিডিয়ায় এই সুইস টেনিস তারকা আরও জানান “লন্ডনে পরের সপ্তাহে লেভার কাপ হবে আমার শেষ এটিপি ইভেন্ট। আমি অবশ্যই ভবিষ্যতে আরও টেনিস খেলব, তবে গ্র্যান্ড স্ল্যাম বা সফরে নয়।” ফেডেরার ধন্যবাদ জানিয়েছেন স্ত্রী মিরকা, সন্তানদের এবং নিজের দলকে। ধন্যবাদ জানিয়েছেন পরিবারের অন্য সদস্য এবং কোর্টের প্রতিপক্ষদেরও।

২০০৩ সালে কেরিয়ারের প্রথম গ্র্যান্ডস্লাম জিতেছিলেন ফেডেরার। এরপর থেকে ৬টি অস্ট্রেলিয়ান ওপেন, একটি ফরাসি ওপেন, ৮টি উইম্বলডন ও ৫টি ইউএস ওপেন জিতেছিলেন এই তারকা টেনিস খেলোয়াড়। এছাড়া ২০১৪ সালে সুইজারল্যান্ডের হয়ে ডেভিস কাপ জেতেন। ৩ বার হপম্যান কাপ জিতেছেন। ২০০৮ সালে বেজিং অলিম্পিক্সে ডাবলসে সোনা জেতেন। সিঙ্গলসে ২০১২ লন্ডন অলিম্পিক্সে রুপো পান। এমনকি ছ’বার এটিপি ট্যুর চ্যাম্পিয়ন হয়েছেন তিনি।

বেশ কয়েক বছর ধরেই নানান চোটে বিপর্যস্ত সুইস সম্রাট। যেকারণে অনেকদিন কোর্টের বাইরেও ছিলেন তিনি। চলতি বছরে কোনও গ্র্যান্ডস্লাম টুর্নামেন্টেও নামেননি। অবশেষে ৪১ বছর বয়সে রিটায়ারের সিদ্ধান্ত নিলেন তিনি। মাথায় সাদা ফেট্টি বেঁধে এই কিংবদন্তি টেনিস তারকা যখনই কোর্টে নামতেন গ্যালারি থেকে দর্শকদের উন্মাদনা ছিল চোখে পড়ার মত। আসন্ন লেভার কাপেই হয়তো শেষ বারের মতো এই দৃশ্যের সাক্ষ্মী থাকবে বিশ্ব।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Adblock Detected

Please Turn Off Your Ad Blocker.