Advertisement
রাজনীতি

আগামী মাসে বদলে যেতে চলেছে মোদির মন্ত্রিসভা, থাকবে বহু চমক

সেপ্টেম্বরেই রদবদল কেন্দ্রীয় মন্ত্রিসভার, মহিলা প্রতিনিধির সংখ্যা বাড়তে পারে

দ্রুতই রদবদল হতে চলেছে কেন্দ্রীয় মন্ত্রিসভার। সব কিছু ঠিক থাকলে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আগামী সেপ্টেম্বর মাসের শুরুর দিকেই নিজের মন্ত্রিসভার রদবদলের কাজ সেরে ফেলতে পারেন। মনে করা হচ্ছে, কেন্দ্রীয় মন্ত্রিসভায় মহিলা প্রতিনিধির সংখ্যা বাড়াতে পারেন প্রধানমন্ত্রী।

দ্বিতীয়বার ক্ষমতায় আসার পরে গতবছর প্রধানমন্ত্রীর মন্ত্রিসভায় প্রথম রদবদল হয়েছিল। আগামী মাসে আবার মন্ত্রিসভার রদবদলের সুর। মন্ত্রিসভার রদবদলের ক্ষেত্রে কয়েকটি বিষয়ে দৃষ্টিপাত করেছেন কেন্দ্রীয় শিবির। এই মুহূর্তে কেন্দ্রের একেকজন মন্ত্রীর উপর একাধিক মন্ত্রকের দায়িত্ব রয়েছে। বেশ কিছুদিন আগে মুখতার আব্বাস নাকভি ও সদ্য প্রাক্তন জোট শরিক জেডিইউ-র আর সি পি সিংও মন্ত্রীপদ ত্যাগ করেন। সেই দুই মন্ত্রকের বাড়তি দায়িত্ব যথাক্রমে স্মৃতি ইরানি ও জ্যোতিরাদিত্য সিন্ধিয়াকে অতিরিক্ত দায়িত্ব হিসাবে দেওয়া হয়েছে।

অন্যদিকে শিণ্ডে শিবির থেকে দু’-জন প্রতিনিধিকে কেন্দ্রীয় মন্ত্রিসভায় জায়গা দেওয়া নিয়ে বেশ কিছুদিন ধরেই বিজেপির সঙ্গে শিবসেনার আলোচনা চলছে। মন্ত্রিসভার রদবদলে এসব বিষয় নজরে রাখছে কেন্দ্র। আবার চলতি বছরেই প্রধানমন্ত্রীর নিজের রাজ্য গুজরাট ও হিমাচল প্রদেশের বিধানসভা নির্বাচন।তাছাড়া মন্ত্রিসভার রদবদলে আগামী বছরের শুরু থেকে দেশের ত্রিপুরা থেকে শুরু করে বছরের শেষ পর্যন্ত ন’টি রাজ্যের বিধানসভা নির্বাচনের দিকেও নজর রয়েছে।

আগামী মাসের শুরুতেই মন্ত্রিসভার রদবদলের সম্ভাবনার পিছনে অন্যতম কারণ হল ১০ ই সেপ্টেম্বরের পর থেকে পিতৃপক্ষ শুরু হয়ে যাবে। এই সময়ে পুরো উত্তর ভারত জুড়ে অঘোষিতভাবে শুভকাজ নিষিদ্ধ বলেই মানা হয়। এরপর নবরাত্রি, দেবীপক্ষের সূচনার সঙ্গে দেশজুড়ে উৎসবের মরশুম শুরু হয়ে যাবে। তাই সেপ্টেম্বরের শুরুতেই মন্ত্রিসভায় বদলে কাজটি সেরে রাখতে চাইছে বিজেপি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Adblock Detected

Please Turn Off Your Ad Blocker.