Advertisement
রাজ্য

কলকাতা থেকে জেলা, অদ্ভুত আলো সন্ধ্যার আকাশে, কি বলছেন জ্যোতির্বিজ্ঞানীরা

বৃহস্পতিবার সন্ধ্যায় এক অদ্ভুত আলো দেখা গেল কলকাতা থেকে জেলায়। তা ঘিরেই রহস্য ঘনাচ্ছে।ওই আলো ঘিরে সাধারণ মানুষের মনে তৈরি হয়েছে কৌতূহল।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, ওই আলো দেখা গিয়েছে বৃহস্পতিবার সন্ধ্যা ৫টা বেজে ৫০ মিনিট থেকে ৬টার মধ্যে আকাশের পূর্ব দিকে। আরো জানিয়েছেন তারা,ওই আলো মিনিট খানেক স্থায়ী ছিল আকাশে। কিছুটা সার্চ লাইট এর মতন দেখতে ছিল আলোটা। অনেকেই দাবি করছেন,আলোটিকে একটি নির্দিষ্ট গতিপথে ছুটতেও দেখা গিয়েছে বলে। ওই আলোটি দেখা গিয়েছে,বাঁকুড়া, দুই মেদিনীপুর, দুই ২৪ পরগনা, হাওড়া, হুগলি-সহ উত্তরবঙ্গের বিভিন্ন জায়গা থেকে।প্রত্যক্ষদর্শীরা আরও জানিয়েছেন, ওই আলো চোখ ধাঁধিয়ে দেওয়ার মতো ছিল না। তবে সেই আলো ছিল বেশ স্পষ্টও।

এই আলোর তিনটি কারণ থাকতে, পারে চক্রবর্তীর মতে।জ্যোতির্বিজ্ঞানী সন্দীপ চক্রবর্তীর মতে, এই আলোর ৩টি কারণ থাকতে পারে। তিনি জানিয়েছেন, ওই আলো দেখা গিয়েছে আকাশের দক্ষিণ দিকে। তার মতে, প্রথমত এই আলো উল্কাপাতের কারণে হতে পারে। তিনি বলেন, ‘‘এখন উল্কাবৃ্ষ্টি হচ্ছে। তবে সেটা সন্ধ্যা নয়, রাত ১২টা নাগাদ হয়। কিন্তু, এটা দেখে মনে হচ্ছে আলোর আকার কিছুটা বড়। এটা যে জেমিনিড শাওয়ার নয় সে ব্যাপারে আমি নিশ্চিত।’’

তার মতে, ‘‘এটা রকেটের কোনও অংশ হতে পারে।’’ তিনি জানিয়েছেন, আলোটি বঙ্গোপসাগরের উপর দিয়ে গিয়েছে বলে মনে হচ্ছে। তিনি আরও বলেন, ‘‘দেখে মনে হচ্ছে, কোনও রকেটের জ্বালানি ফুরিয়ে গিয়েছে। তারই একটি ছোট অংশ পৃথিবীর দিকে আসছে। সেই অংশটি আকারে ছোট বলেই তার আলো তত উজ্জ্বল।’’

সন্দীপ তৃতীয় একটি সম্ভাবনার কথাও জানিয়েছেন।তাঁর মতে, ‘‘কোনও জায়গা থেকে ক্ষেপণাস্ত্র পরীক্ষা করা হয়ে থাকতে পারে। তারও আলো হতে পারে এটা।’’ তাঁর মতে, ক্ষেপণাস্ত্র হলে সে ক্ষেত্রে আলো দিকচক্রবালে মিলিয়ে যাওয়ার আগে অনেক বেশি ক্ষণ ধরে দেখা যাওয়ার কথা। ফলে আলোর উৎস ঘিরে রহস্য থাকছে বলেই সন্দীপের মত।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Adblock Detected

Please Turn Off Your Ad Blocker.