Advertisement
রাজ্য

কলকাতা হাই কোর্টের রায়ে সুপ্রিম স্থগিতাদেশ,দুয়ারে রেশন চলবে রাজ্যে, আর কোনও বাধা নেই,

রাজ্যে “দুয়ারে রেশন” প্রকল্প চলবে। সোমবার সুপ্রিম কোর্ট কলকাতা হাইকোর্টের রায় স্থগিতাদেশ দিল।রাজ্য সরকারের এই প্রকল্প চালাতে আর কোনও আইনি বাধা নেই। সোমবার এমনই নির্দেশ দিয়েছে শীর্ষ আদালত।

উল্লেখ্য,‘দুয়ারে রেশন’ প্রকল্প খাদ্যের অধিকার আইনের পরিপন্থী, তাই বন্ধ করার নির্দেশ দিয়েছিল হাই কোর্ট। সেই নির্দেশকে চ্যালেঞ্জ করে রাজ্য সরকার সুপ্রিম কোর্টে গিয়েছিল। রাজ্য অবশেষে এই বিষয়ে মুক্তি পেল।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের মন্তব্য করেছিলেন রাজ্যে এই প্রকল্প চালু রাখতে ‘কারও গায়ের জোরের কাছে মাথা নত করব না’ বলে সম্প্রতি বিধানসভার অধিবেশনে।তিনি বলেছিলেন, ‘‘মানুষের জন্য দুয়ারে রেশন প্রকল্প চালু হয়েছিল। মানুষের স্বার্থেই দুয়ারে রেশন চলবে। সরকার কারও গায়ের জোরের কাছে মাথা নত করবে না।’’ তিনি এ-ও বলেছিলেন, ‘‘দরকারে বিধানসভার মাধ্যমে কোর্টকে আবেদন করব। যাতে বিচারের বাণী নীরবে নিভৃতে না কাঁদে।’’

২০২১ সালের ১৬ নভেম্বর থেকে ‘দুয়ারে রেশন’ প্রকল্প শুরু করেছিল মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ২০২১ সালের বিধানসভা নির্বাচনের আগেই এ ব্যাপারে প্রতিশ্রুতি দিয়েছিলেন।পরে বিধানসভায় বিপুল ভোটে জিতে ক্ষমতায় আসার পরই মমতা ঘোষণা করেন, এখন থেকে বাড়ি বাড়ি গিয়ে রেশন সামগ্রী পৌঁছে দেওয়া হবে। সেই থেকে শুরু হয় এই প্রকল্প। এই প্রকল্পের বৈধতাকে চ্যালেঞ্জ জানিয়ে উচ্চ আদালতে মামলা করেন রেশন ডিলারদের একাংশ। সেই মামলাতেই এই প্রকল্পের আইনি বৈধতা নেই বলে জানিয়েছিল হাই কোর্ট। তবে সোমবার শীর্ষ আদালত সেই রায়ে স্থগিতাদেশ দিল। যার ফলে আপাতত স্বস্তিতে রাজ্য সরকার।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Adblock Detected

Please Turn Off Your Ad Blocker.