Advertisement
দেশ

নিয়োগ দুর্নীতির মাঝেই ফের সরকারি চাকরিজীবীদের বাড়লো বেতন! সুখবর রাজ্য সরকারি কর্মচারীদের জন্য…

কেন্দ্রীয় সরকারি চাকরিদের সোনায় সোহাগা। ষষ্ঠ পে কমিশন অনুযায়ী কেন্দ্রীয় সরকারি চাকরিজীবীরা পেতেন ৩৪ শতাংশ মহার্ঘ ভাতা অর্থাৎ ডিএ। সপ্তম পে কমিশন লাঘু হওয়ায় তাদের ডিএ ৪ শতাংশ অর্থাৎ ৩৮ শতাংশ হয়ে দাঁড়িয়েছে। বর্তমানে কেন্দ্রীয় সরকারের অধীনে ৬৮ লক্ষ্ কর্মী এবং মহান লক্ষ্য পেনশনভগীরা দিয়ে এই সুবিধা পেয়ে থাকছেন।

মাত্র কয়েকটি মাস আগেও কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের এই মহার্ঘ ভাতা অর্থাৎ দিয়েছিল ৩৪ শতাংশ। কেন্দ্রীয় সরকার পুজোর ঠিক আগেই কেন্দ্রীয় সরকারী কর্মচারীদের জন্য চা শতাংশ বেশি দিয়ে এর কথা ঘোষণা করেন। ঠিক এই ঘোষণা পরে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা অর্থাৎ ডি এর পরিমাণ গিয়ে দাঁড়ায় ৩৮ শতাংশ। সবকিছু ঠিকঠাক থাকলেই কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা এবং পেনশন বগিরা চলতি বছরের জুলাই মাস থেকেই এই দিয়ে সুবিধা পেয়ে থাকবেন। এ বিষয়ে কেন্দ্র অর্থাৎ মন্ত্র সূত্রে জানা গিয়েছে যে এই বর্ধিত ডিএ দিতে প্রায় তের হাজার কোটি টাকা অতিরিক্ত খরচ হবে।

কিন্তু তাতেও যেন তাদের মন ভরে না। সম্প্রতি কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের অভিযোগ তাদের জন্য যে সুপারিশ করা হয়েছিল সেই তুলনায় তাদের বেতন অর্থাৎ স্যালারি কম পাচ্ছেন তারা। বিষয়টি নজরে আসতে তাদের মূল্যঅষ্টম বেতন কমিশন সঠিক ভাবে প্রয়োগ এবং তাদের বেতন বৃদ্ধি ।  তবে সরকার সূত্রের খবর তারা এখনো অষ্টম অষ্টম বেতন কমিশনের ব্যাপারে এখনই কোন সিদ্ধান্ত নেন নি।

 এ বিষয়ে কেন্দ্রীয় সরকারি কর্মচারি সংগঠনের  দাবি,বর্তমানে তাদের ন্যূনতম মজুরি সীমা ১৮ হাজার টাকা রাখা হয়েছে। এতে ইনক্রিমেন্টে ফিটমেন্ট ফ্যাক্টরকে অনেক বেশি প্রাধান্য দেওয়া হয়েছে। বর্তমানে, এই ফ্যাক্টরটি ২.৫৭ গুণ, যদিও সপ্তম বেতন কমিশনে এটি ৩.৬৮ গুণ পর্যন্ত রাখার সুপারিশ করা হয়েছে। এমনটা হলে কর্মীদের ন্যূনতম মজুরি ১৮ হাজার টাকা থেকে বেড়ে ২৬ হাজার টাকা হবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Adblock Detected

Please Turn Off Your Ad Blocker.