Advertisement
অফবিট

আন্দামান সাগরে ঘনীভূত হচ্ছে নিন্মচাপ, ঘূর্ণিঝড়ের আশঙ্কা কালীপুজোতেই!

ফের ঘূর্ণিঝড়ের আশঙ্কা। আন্দামান সাগরে তৈরি ঘূর্ণাবর্ত বৃহস্পতিবার নিম্নচাপে পরিণত হয়েছে। হাওয়া অফিস সূত্রে খবর, শক্তি বাড়িয়ে নিম্নচাপটি আগামী ২২শে অক্টোবর, শনিবার গভীর নিম্নচাপে পরিণত হতে পারে। তার ৪৮ ঘণ্টা পর শক্তি বাড়িয়ে নিন্মচাপটি ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে। যার ফলে কালীপুজোর আনন্দ মাটি হওয়ার একটা বিরাট আশঙ্কা থাকছে।

তবে এই ঘূর্ণিঝড়টির অভিমুখ কোন দিকে থাকবে বা কোথায় আছড়ে পড়বে, সে ব্যাপারে এখনও পর্যন্ত কিছু জানায়নি আবহাওয়া দফতর। ঘূর্ণিঝড় তৈরি হলেই এ ব্যাপারে স্পষ্ট ভাবে জানা যাবে বলে মনে করা হচ্ছে। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, নিম্নচাপটি শক্তি বাড়িয়ে শনিবার যখন গভীর নিম্নচাপে পরিণত হবে, তখন তার অবস্থান থাকবে মধ্য ও সংলগ্ন দক্ষিণ পূর্ব বঙ্গোপসাগরে।

পরের ৪৮ ঘণ্টায় আরও শক্তি বাড়িয়ে নিম্নচাপ যখন ঘূর্ণিঝড়ে পরিণত হবে, তখন সেটির অবস্থান থাকবে পশ্চিম মধ্য বঙ্গোপসাগরে। ফলে আবহবিদরা মনে করছেন, ২৪শে অক্টোবর, সোমবারই ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার আশঙ্কা থাকছে। আর ওই দিনই কালীপুজো। ফলে আলোর উৎসবে প্রাকৃতিক দুর্যোগের হাতছানির এই শঙ্কায় রয়েছেন অনেকেই।

হাওয়া অফিস জানিয়েছে, আগামী শনিবার পর্যন্ত কলকাতা-সহ দক্ষিণবঙ্গে বৃষ্টির কোনোরূপ সম্ভাবনা নেই। তবে শনিবারের পর থেকে বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস দিয়েছে। ২৩শে অক্টোবর, রবিবার থেকে মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। যে সব মৎস্যজীবী সমুদ্রে গিয়েছেন, তাঁদের ২২ তারিখের মধ্যে ফিরে আসার পরামর্শ দেওয়া হয়েছে।

অপরদিকে, বৃহস্পতিবার মহানগরীতে সকাল থেকেই রোদের দেখা পাওয়া গিয়েছে। দিনের সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩২ ডিগ্রি সেলসিয়াসের কাছে। শহরে সর্বনিম্ন তাপমাত্রা ছুঁতে পারে প্রায় ২৬ ডিগ্রি সেলসিয়াস। এছাড়া দক্ষিণবঙ্গে আপাতত শুষ্ক ভাব বজায় থাকবে। আর ভোরের দিকে হিমেল ভাব মালুম হবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Adblock Detected

Please Turn Off Your Ad Blocker.