Advertisement
রাজনীতি

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর বাড়িতে সাপ! পাঁচ ফুটের সাপটিকে উদ্ধার করল বন্যপ্রাণী সংরক্ষণ আধিকারিকরা

প্রহরী থাকা সত্ত্বেও কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর বাড়িতে ঢুকে পড়ল সাপ। বৃহস্পতিবার রাতে অমিত শাহের দিল্লির বাড়িতে সাপ ঢোকা নিয়ে হুলস্থুল পড়ে যায়। জানা গিয়েছে, ৫ ফুটের ওই সাপটি নির্বিষ ঢোঁড়া প্রজাতির। যায় পোশাকি নাম ‘এশিয়াটিক ওয়াটার স্নেক’। বাংলায় যাকে জলঢোঁড়া বলে।

শাহের নিরাপত্তা আধিকারিকদের সূত্রে খবর, এদিন রাতে সাপটি নিরাপত্তা আধিকারিকদের ঘরের সামনে একটি কাঠের প্যানেলের ভিতর ঢুকে ছিল। গায়ে ডোরাকাটা দাগ থাকা সাপটিকে দেখা মাত্র স্বরাষ্ট্রমন্ত্রীর বাড়ির নিরাপত্তা নিয়ে চিন্তিত হয়ে পড়েন তাঁরা। তৎক্ষণাৎ বন্যপ্রাণ বিভাগে খবর পাঠানো হয়। বন্যপ্রাণ বিভাগের দু’জন কর্মী এসে সাপটিকে উদ্ধার করে নিয়ে যায়।

বন্যপ্রাণ বিভাগের এক কর্তা এই প্রসঙ্গে জানান, “আমরা কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর নিরাপত্তা আধিকারিকদের ধন্যবাদ জানাতে চাই। তাঁরা নিজেরা কোনও হঠকারি সিদ্ধান্ত না নিয়ে আমাদের খবর দিয়েছেন। বেশিরভাগ ক্ষেত্রেই মানুষজন মনে করেন সাপেরা নগরজীবনের বোঝা। তাদের মেরে ফেলা হয়।”

উল্লেখ্য, এই ধরনের সাপ সচরাচর পুকুর, ডোবার মতো ছোট জলাশয়ে থাকে। ১৯৭২ সালের বন্যপ্রাণ সংরক্ষণ আইনে এই ধরনের সাপকে সংরক্ষণ করার কথা বলা হয়েছে। দিল্লি প্রশাসনের এক আধিকারিক জানান, বর্ষার মরসুমে রাজধানীর নানা প্রান্ত থেকে এমন ৭০টি সাপকে উদ্ধার করা হয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Adblock Detected

Please Turn Off Your Ad Blocker.