Advertisement
রাজনীতিরাজ্য

গরু পাচার মামলায় রাজ্যের তদন্ত আটকে দিল কলকাতা হাই কোর্ট

আপাতত গরুপাচার মামলায় কোনও তদন্ত করতে পারবে না রাজ্য পুলিশ, এমনটাই জানাল কলকাতা হাই কোর্ট। তারা এমন কিছু করতে পারবে না যাতে সিবিআইয়ের তদন্তে ব্যাঘাত ঘটে। বৃহস্পতিবার একটি জনস্বার্থ মামলার শুনানি চলাকালীন অন্তর্বর্তীকালীন নির্দেশে এমনটাই জানালেন হাইকোর্টের প্রধান বিচারপতির বেঞ্চ।

গরুপাচার মামলায় রাজ্য পুলিশের পৃথক তদন্ত নিয়ে রাজ্যের কাছে হলফনামা চেয়েছে আদালত। তাতে রাজ্যের তরফে সময় চাওয়া হলে, আদালত আগামী তিন সপ্তাহের সময়সীমা বেঁধে দিয়েছে। আগামী ১৪ই নভেম্বর হবে এই মামলার পরবর্তী শুনানি। এদিন মামলার শুনানি চলাকালীন হাইকোর্টের প্রধান বিচারপতির বেঞ্চ সাফ জানিয়ে দেয় যে, গরুপাচার মামলায় সিবিআই-এর কাজে কোনও রকম ব্যাঘাত ঘটানো যাবে না।

রাজ্য পুলিশের তরফে এ নিয়ে আপাতত কোনও পদক্ষেপ বা তদন্ত করা যাবে না। তিন সপ্তাহ পর রাজ্যের হলফনামা পেলেই আদালত চূড়ান্ত সিদ্ধান্ত জানিয়ে দিতে পারে। তবে আপাতত অন্তর্বর্তীকালীন নির্দেশ দিয়ে রাজ্য পুলিশের তদন্তপ্রক্রিয়া আটকে দিল আদালত।

২০১৯ সালে গরুপাচার নিয়ে রঘুনাথপুর থানায় একটি এফআইআর দায়ের হয়। সম্প্রতি সেই মামলা নিয়ে পৃথক তদন্ত শুরু করে আদালত। সেই নিয়ে নিম্ন আদালতে পৃথক তদন্তের অনুমতি চায় তারা, যা মঞ্জুরও হয়ে যায়। এর পর রাজ্য পুলিশের তরফে একটি চার্জশিট জমা দেওয়া হয়। কিন্তু সিবিআই যখন গরুপাচার মামলার তদন্ত করছে, সেই সময় হঠাৎ রাজ্য পুলিশের এই সক্রিয়তা কেন, প্রশ্ন তোলেন অনেকেই।

এরপর কলকাতা হাইকোর্টেরই এক আইনজীবী এ নিয়ে আদালতে জনস্বার্থ মামলা দায়ের করেন। তাতে তিনি জানান, সিবিআই গরুপাচার মামলার তদন্ত করছে। তাতে এতদিন পর রাজ্য পুলিশ কেন সমান্তরাল তদন্ত চালাচ্ছে? সামগ্রিক ভাবে গরুপাচার মামলার তদন্ত সিবিআই-এর হাতে তুলে দেওয়া হোক এবং রাজ্য পুলিশকে হটানো হোক বলেও আদালতে আবেদন জানান তিনি।

তিনি আরও প্রশ্ন তোলেন, ২০১৮ সাল থেকে গরুপাচার মামলার তদন্ত যেখানে সিবিআই-এর হাতে, ২০১৯-এর এফআইআর-কে ভিত্তি করে এখন কেন সক্রিয়তা দেখাচ্ছে রাজ্য পুলিশ?এদিন তারই শুনানি ছিল কলকাতা হাই কোর্টের। সেখানেই আপাতত রাজ্যের তদন্ত আটকে দিল আদালত।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Adblock Detected

Please Turn Off Your Ad Blocker.