Advertisement
দেশরাজ্য

চাল-ডালের সঙ্গে মদ বিক্রির আবেদন জানিয়ে কেন্দ্রকে চিঠি রেশন ডিলার্স ফেডারেশনের

নতুন উদ্যোগ রেশন ডিলার্স ফেডারেশনের। রেশন ডিলার্সদের সংগঠন রেশন দোকানেই মদ বিক্রি করার অনুমতি চেয়ে চিঠি পাঠিয়েছে কেন্দ্রীয় সরকারকে। কেন্দ্রীয় খাদ্য ও সরবরাহ মন্ত্রকের প্রধান সচিব সুধাংশু পান্ডেকে গত ২০এ সেপ্টেম্বর এ সংক্রান্ত চিঠি পাঠানো হয়েছে।

চাল-ডাল-তেল-নুনের সঙ্গে হঠাৎ মদ বিক্রির সিদ্ধান্ত কেন নিল? ডিলাররা বলছেন, রেশন দোকানগুলি টিকিয়ে রাখতে গেলে কেন্দ্রীয় সরকারকে যথার্থ পদক্ষেপ গ্রহণ করতে হবে। পাশাপাশি রাজ্য সরকারকেও এই বিষয়ে সাথ দিতে হবে। রেশন দোকানগুলি পুনরুজ্জীবিত করার জন্য তাই তারা কেন্দ্রীয় সরকারের কাছে মদ বিক্রি করার অনুমতি চেয়েছেন।

অল ইন্ডিয়া ফেয়ার প্রাইস অফ ডিলারস ফেডারেশনের তথ্য অনুযায়ী, এই মুহূর্তে গোটা দেশে রেশন দোকানের সংখ্যা ৫ লাখ ৩৭ হাজার ৮৬৮ টি। সারাদেশের প্রায় আড়াই কোটি মানুষের জীবিকা সরাসরি রেশন দোকানগুলির সাথে যুক্ত। এছাড়া আরও পাঁচ কোটি মানুষ পরোক্ষভাবে যুক্ত রেশন দোকানে কর্মসংস্থানের সাথে।

রেশন ডিলারদের যুক্তি, বর্তমানে যে পরিকাঠাময় রেশন দোকানগুলি চলছে তাতে ডিলারদের লাভ হচ্ছে না। তাই তারা মদ বিক্রি করার জন্য কেন্দ্রীয় সরকারের কাছে আবেদন জানিয়েছেন। মদ বিক্রির পাশাপাশি যাতে ভবিষ্যতে রেশন দোকানগুলি থেকে ৫ কেজির এলপিজি সিলিন্ডারও বিক্রি করা যায় সেই ব্যাপারেও আবেদন জানিয়েছেন তারা। তাদের আশা, কেন্দ্রীয় ও রাজ্য সরকার সময়ের সাথে তাল মিলিয়ে এবিষয়ে যথপযুক্ত ব্যবস্থা গ্রহণ করবে।

অল ইন্ডিয়া ফেয়ার প্রাইস শপ ডিলার ফেডারেশনের অন্যতম কর্তা জয়ন্ত দেবনাথ জানিয়েছেন, দুই থেকে চারজন করে কর্মচারী যুক্ত এক একটি দোকানের সাথে। প্রত্যেক কর্মচারীর পরিবারে তিন থেকে চারজন সদস্য থাকলেও পরোক্ষভাবে আরো পাঁচ কোটি মানুষ এই রেশন দোকানের উপর নির্ভরশীল। তাই সরকারের উচিত রেশন দোকানগুলি কিভাবে বাঁচিয়ে রাখা যায় সেই ব্যাপারে পরিকল্পনা গ্রহণ করা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Adblock Detected

Please Turn Off Your Ad Blocker.