Advertisement
দেশ

এবার আরও দু’টি কোম্পানি বেসরকারিকরণের পথে, সরকারের এই পদক্ষেপের বিরোধিতা করছেন অনেকেই

সম্প্রতি বেশ কয়েকটি কোম্পানিকে বেসরকারিকরণ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এবার এই তালিকায় নাম উঠল আরও দুটি কোম্পানির। কেন্দ্রের তরফে এয়ার ইন্ডিয়া থেকে আলাদা হওয়া দু’টি সহায়ক সংস্থা-AIASL(Air India Airport Services Limited) এবং AIESL (Air India Engineering Services Limited)-এর বেসরকারিকরণের প্রক্রিয়া শুরু করা হয়ে গিয়েছে।

এই বিভাগের সঙ্গে জড়িত এক আধিকারিক এবিষয়ে জানিয়েছেন, “বিনিয়োগ এবং পাবলিক অ্যাসেট ম্যানেজমেন্ট বিভাগ (DIPAM) AIASL এবং AIESL-এ বিনিয়োগকারীদের আগ্রহ নিশ্চিত করার জন্য মিটিং এবং রোড শো শুরু করেছে। আমরা শীঘ্রই আগ্রহী দরপ্ৰাপকদের কাছ থেকে EOI-এর আমন্ত্রণ জানাব।”

ঋণে জর্জরিত এয়ার ইন্ডিয়াকে গত বছরের অক্টোবর মাসে টাটা গ্রুপের কাছে ১৮ হাজার কোটি টাকায় বিক্রি করেছিল সরকার। পাশাপাশি, জানুয়ারিতে এয়ার ইন্ডিয়াকে পুরোপুরি টাটার হাতে তুলে দেওয়া হয়। এমতাবস্থায়, এয়ার ইন্ডিয়ার চারটি সহযোগী সংস্থা- এয়ার ইন্ডিয়া এয়ারপোর্ট সার্ভিসেস লিমিটেড (AIASL), এয়ার ইন্ডিয়া ইঞ্জিনিয়ারিং সার্ভিসেস লিমিটেড (AIESL), অ্যালায়েন্স এয়ার এভিয়েশন লিমিটেড (AAAL) এবং হোটেল কর্পোরেশন অফ ইন্ডিয়া লিমিটেড (HCI)- এই চুক্তির মধ্যে যুক্ত ছিল না।

ইতিমধ্যেই প্রায় ১৫ হাজার কোটি টাকার এই সাবসিডিয়ারি এবং নন-কোর অ্যাসেটগুলিকে একটি SPV-এয়ার ইন্ডিয়া অ্যাসেট হোল্ডিং লিমিটেড (AIAHL)-এ স্থানান্তরিত করা হয়েছে। কেন্দ্র জানিয়েছিল যে, এই সাবসিডিয়ারি এবং নন-কোর অ্যাসেটগুলিকে পরে বিক্রি করা হবে। যার ফলে পরবর্তীকালে DIPAM (Department of Investment and Public Asset Management) AIASL এবং AIESL-এর বেসরকারিকরণের জন্য বিনিয়োগকারীদের একটি বৈঠকের আয়োজন করে।

তাছাড়া জানা গিয়েছে, বেসরকারিকরণ অভিযানের আওতায় একাধিক ব্যাঙ্কগুলিকেও বেসরকারিকরণের কথা ভাবা হচ্ছে। ইতিমধ্যেই দু’টি ব্যাঙ্ককে চূড়ান্তও করা হয়ে গিয়েছে। অন্যদিকে ধারাবাহিকভাবে বেসরকারিকরণের বিরুদ্ধে একাধিক আন্দোলনও হয়েছে। তবুও মোদি সরকার তাদের এহেন পদক্ষেপে অনড় থাকছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Adblock Detected

Please Turn Off Your Ad Blocker.