Advertisement
রাজ্য

বিলাসবহুল বাসে করে শহরতলির বিখ্যাত পুজো পরিক্রমার উদ্যোগ নিয়েছে রাজ্য সরকার

দুর্গা পূজা বাঙালির সব থেকে বড় উৎসব। পুজো শুরু হতে হাতে গোনা আর মাত্র করা দিন বাকি। রাজ্যে জোর কদমে চলছে পুজোর প্রস্তুতি। তার উপর এবছর বাংলার দুর্গা পূজা হেরিটেজ সম্মান পেয়েছে। তাই এবার পুজোয় উপরি পাওনা কলকাতাবাসীর৷ বৃহস্পতিবার সাংবাদিক বৈঠকে রাজ্যের পরিবহণ মন্ত্রী স্নেহাশিস চক্রবর্তী জানিয়েছেন, সপ্তমী থেকে নবমী পর্যন্ত ভলভো এসি বাসে কলকাতা-সহ শহরতলির বেশ কয়েকটি বিখ্যাত পুজো দেখার সুযোগ করে দেবে পশ্চিমবঙ্গ পরিবহণ নিগম।

শনিবার পরিবহণ মন্ত্রী স্নেহাশিস আরও জানান, শহরের বেশ কিছু বৃদ্ধাশ্রম থেকেও নবমীর দিন সেখানকার বাসিন্দাদের বিনামূল্যে শহরের বিভিন্ন পুজো মণ্ডপ ঘুরিয়ে দেখানোর উদ্যোগ নিয়েছে রাজ্য সরকার। তিনি বলেন, ‘‘শহর এবং শহরতলির পুজোগুলিকে সাধারণ মানুষকে ঘুরিয়ে দেখানোর পাশাপাশি তাঁদের সারা দিন যাতে আনন্দের মধ্য দিয়ে কাটে, সেই ব্যবস্থা করেছে পশ্চিমবঙ্গ পরিবহণ নিগম। সকাল থেকে বিকেল পর্যন্ত কলকাতা-সহ শহরতলি এবং বনেদি বাড়ির পুজো বাসে চাপিয়ে ঘুরিয়ে দেখাতে প্যাকেজ পরিষেবা শুরু করতে চলেছে রাজ্য সরকার।’’

ভলভো এসি বাসে করে বনেদি পরিবারের পুজো দেখানোর এই উদ্যোগ প্রথমবার নিয়েছে রাজ্য সরকার। এসপ্ল্যানেড ট্রাম টার্মিনাস থেকে সপ্তমী-নবমী পর্যন্ত সকাল ঠিক ৮টায় ছাড়বে এই বাস। সেই বাসে চড়েই আপনি ঘুরতে পারবেন বদনচন্দ্র রায়ের বাড়ি, বাগবাজার হালদার বাড়ি, শোভাবাজার রাজবাড়ি, রানি রাসমণির বাড়ি, বেহালা রায় ইত্যাদি বিখ্যাত বনেদি বাড়ির পুজো। ভাড়া জনপ্রতি ১৮৫০ টাকা।

তবে পাঁচ থেকে দশ বছর বয়সি শিশুদের জন্য ভাড়া লাগবে ১২৫০ টাকা। পাঁচ বছরের নীচে শিশুরা বিনামূল্যেই ঠাকুর দেখতে পারবে। এই যাত্রায় খাবারেরও ব্যবস্থা থাকবে। যাত্রীদের জন্য থাকবে সকালের জলখাবার, মধ্যাহ্নভোজ ও বিকেলের চা-জলখাবারের ব্যবস্থা। এক্ষেত্রে এসি ও নন এসি– দু’ধরনের বাসের সুবিধাই রাখা হয়েছে।

নন এসি বাসে হাওড়া স্টেশন সংলগ্ন সিটিসি টার্মিনাস, টালিগঞ্জ ট্রাম ডিপো, বারাসত কলোনি মোড়, ব্যারাকপুর থেকে ভাড়া জন প্রতি ৪০০ টাকা এবং হাবড়া ডিপো থেকে ভাড়া জন প্রতি ৫০০ টাকা।

অন্যদিকে সপ্তমী ও নবমীর দিন বারাসত ও এসপ্ল্যানেড থেকে সকাল ৯টায় ছাড়বে এসি বিলাসবহুল বাস। বারাসত থেকে ভাড়া ১৮৫০ টাকা এবং এসপ্ল্যানেড থেকে জন প্রতি ভাড়া ১৭৫০ টাকা। এই যাত্রায় স্ন্যাক্স, চা/কফি ও দুপুরের খাবার পরিবেশন করা হবে।

শহরতলি থেকে দূরে গ্রাম বাংলার পুজো :
ধান্যকুড়িয়া ও আড়বালিয়াতে পুজো দর্শন –
কলকাতা থেকে ৭৫ কিমি দূরে বসিরহাট সংলগ্ন দুটি সম্পন্ন গ্রামের বনেদি বাড়ির পুজো দেখার জন্য এসপ্ল্যানেড ট্রাম টার্মিনাস থেকে এসি বাস ছাড়বে সকাল ৮টায়। যাত্রাপথে রাজারহাটের চিনার পার্ক থেকে যাত্রী তোলার ব্যবস্থা রয়েছে। জন প্রতি ভাড়া ১৮০০ টাকা৷ সকালের খাবার এবং দুপুরের ভোগ দেওয়া হবে। সপ্তমী, অষ্টমী ও নবমীর দিন এই পরিষেবা পাবেন যাত্রীরা।

কামারপুকুর-জয়রামবাটিতে পুজো দর্শন –
বাসে জয়রামবাটি কামারপুকুরে পুজো দেখার ব্যবস্থাও করেছে পশ্চিমবঙ্গ পরিবহণ দফতর। এসপ্ল্যানেড থেকে অষ্টমীর দিন একটি বিলাসবহুল বাস ছাড়বে ভোর ৫টায়। এসপ্ল্যানেড ট্রাম অফিস, বাগবাজার বাটা ও ডানলপ মোড় থেকেও ওঠা যাবে। জয়রামবাটিতে পুজো দর্শনের পর ফিরতি পথে কামারপুকুরও দর্শন করানো হবে। জন প্রতি ৫৫০ টাকা ভাড়া। বাসে হালকা জলপান, চা বা কফির ব্যবস্থা থাকবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Adblock Detected

Please Turn Off Your Ad Blocker.