Advertisement
দেশ

ভারত সরকারের কঠিন পদক্ষেপ! দেশবিরোধী ক্রিয়াকলাপের জন্য ফের বন্ধ হল বেশ কিছু ইউটিউব চ্যানেল

ব্লক করা চ্যানেলগুলির দর্শক সংখ্যা ছিল কয়েক কোটি

বৃহস্পতিবার ভারতের বিরুদ্ধে জাল খবর প্রচারের জন্য আটটি ইউটিউব চ্যানেলকে ব্লক করেছে কেন্দ্র। যার মধ্যে ৭ টি ভারতীয় এবং ১ টি পাকিস্তানি চ্যানেল। এছাড়াও ১ টি ফেসবুক অ্যাকাউন্ট এবং ২ টি ফেসবুক পোস্ট ব্লক করা হয়েছে। কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রকের একটি বিবৃতিতে বলা হয়েছে, ব্লক করা চ্যানেলগুলির ১১৪ কোটিরও বেশি দর্শক সংখ্যা ছিল এবং সদস্যতা নিয়েছেন ৮৫ লক্ষেরও বেশি ব্যবহারকারীরা।

যে ইউটিউব চ্যানেলগুলি ব্লক করা হয়েছে তার মধ্যে রয়েছে : লোকতন্ত্র টিভি (12.90 লক্ষ গ্রাহক),
U&V TV (10.20 লক্ষ গ্রাহক), AM Razvi (৯৫,৯০০ গ্রাহক), Gouravshali Pawan Mithilanchal (৭ লক্ষ গ্রাহক), Sarkari Update (৮০,৯০০ গ্রাহক) এবং Sab Kuch Dekho (১৯.৪০ লক্ষ গ্রাহক)। এগুলি সবই ভারতের বাইরে ভিত্তিক, যার মধ্যে পাকিস্তান ভিত্তিক চ্যানেল নিউজ কি দুনিয়া-এর গ্রাহক ৯৭,০০০।

মন্ত্রকের বিবৃতিতে বলা হয়েছে “অবরুদ্ধ ইউটিউব চ্যানেলের বিভিন্ন ভিডিওতে মিথ্যা দাবি করা হয়েছে। উদাহরণের মধ্যে রয়েছে ভুয়া খবর ছড়ানো যেমন সরকার ধর্মীয় স্থাপনা ধ্বংস করার নির্দেশ দিয়েছে; ধর্মীয় উৎসব উদযাপন নিষিদ্ধ করা এবং ভারতে ধর্মীয় যুদ্ধ ঘোষণা করা।”

বিবৃতিতে আরও বলা হয়েছে, “এই ধরনের বিষয়বস্তুতে সাম্প্রদায়িক বিভেদ সৃষ্টি এবং দেশে জনশৃঙ্খলা বিঘ্নিত করার সম্ভাবনা রয়েছে বলে প্রমাণিত হয়েছে।” মন্ত্রণালয় বলেছে, যারা আইটি রুলস, ২০২১-এর অধীনে জরুরি ক্ষমতা ব্যবহার করেছে এবং ১৬ ই আগস্ট কন্টেন্ট ব্লক করার আদেশ জারি করেছে। ইউটিউব চ্যানেলগুলি ভারতীয় সশস্ত্র বাহিনী, জম্মু ও কাশ্মীরের মতো বিভিন্ন বিষয়ে ভুয়া খবর পোস্ট করত।

বিবৃতিতে বলা হয়েছে, “জাতীয় নিরাপত্তা এবং বিদেশী রাষ্ট্রগুলির সাথে ভারতের বন্ধুত্বপূর্ণ সম্পর্কের দৃষ্টিকোণ থেকে বিষয়বস্তু সম্পূর্ণ মিথ্যা এবং সংবেদনশীল বলে পরিলক্ষিত হয়েছে।” এইসববিষয়বস্তু তথ্য প্রযুক্তি আইন, ২০০০ এর ধারা 69A এর পরিধির মধ্যে অন্তর্ভুক্ত ছিল।

অবরুদ্ধ ভারতীয় ইউটিউব চ্যানেলগুলি ভুয়া এবং চাঞ্চল্যকর থাম্বনেইল, সংবাদ উপস্থাপকদের ছবি এবং কিছু টিভি নিউজ চ্যানেলের লোগো ব্যবহার করে দর্শকদের বিশ্বাস করতে বিভ্রান্ত করতে দেখা গিয়েছে। মন্ত্রণালয় ২০২১ সালের ডিসেম্বর থেকে ১০২ টি ইউটিউব-ভিত্তিক নিউজ চ্যানেল এবং অন্যান্য বেশ কয়েকটি সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট ব্লক করার জন্য নির্দেশ জারি করেছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Adblock Detected

Please Turn Off Your Ad Blocker.