Advertisement
Uncategorizedদেশ

প্রকাশিত হলো প্রধানমন্ত্রী আভাস যোজনা লিস্ট, আপনার নাম আছে কি ?

প্রধানমন্ত্রীর নতুন আবাস যোজনার তালিকায় আপনার নাম আছে কিনা দেখে নিন।

খাদ্য, জল, পোশাক ও বাসস্থান এগুলো একটি মানুষের বেচেঁ থাকার জন্য খুবই দরকার। এগুলো ছাড়া মানুষ বাঁচতে পারবেনা । মানুষ নিজের উপার্জনে খাদ্য পোশাক জোগাড় করে নিলেও, অনেক মানুষই মাথার ওপর সুন্দর ছাদ বানাতে পারেনা । তাই প্রধানমন্ত্রীর নতুন আবাস যোজন তে সমস্ত মানুষকে মাথার ওপর ছাদ দেওয়া হচ্ছে।

বর্তমানে পশ্চিমবঙ্গ সহ আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ, অন্ধ্র প্রদেশ, অরুণাচল প্রদেশ, আসাম, বিহার, চণ্ডীগড়, ছত্তিশগড়, দাদরান ও নগর হাভেলি এবং দমন ও দিউ, দিল্লী, গোয়া, গুজরাট, হরিয়ানা, হিমাচল প্রদেশ, জম্মু ও কাশ্মীর, ঝাড়খণ্ড, কর্ণাটক, কেরালা, লাদাখ, মধ্য প্রদেশ, মহারাষ্ট্র, মণিপুর, মিজোরাম, মেঘালয়, নাগাল্যান্ড, দিল্লী, ওড়িশা, পুদুচেরি, পাঞ্জাব, রাজস্থান, সিকিম, তামিলনাড়ু, তেলেঙ্গানা, ত্রিপুরা, উত্তরপ্রদেশ, উত্তরাখণ্ড এই রাজ্যগুলি প্রধানমন্ত্রী আবাস যোজনার আওতায় রয়েছে।

কিছুদিন পূর্বেই প্রধানমন্ত্রী আবাস যোজনার আওতায় পাকা বাড়ি নির্মাণের জন্য কারা অনুদান পাবেন তার লিস্ট প্রকাশ করা হয়েছে। তারপর থেকেই কিভাবে প্রধানমন্ত্রী আবাস যোজনার লিস্ট চেক করতে হবে তা নিয়ে জনসাধারণ যথেষ্ট ধন্ধে রয়েছে। আর তাই আজ আমরা উপস্থিত হয়েছি আপনাদের এই সমস্যার সমাধান নিয়ে। আজ আমরা এই পোস্টে আলোচনা করতে চলেছি, কিভাবে আপনারা বাড়িতে বসেই কয়েকটি সহজ পদ্ধতি অনুসরণ করে প্রধানমন্ত্রী আবাস যোজনার অধীনে পাকা বাড়ি নির্মাণের জন্য টাকা পাবেন কিনা তা দেখতে পারবেন।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর উদ্যোগে কেন্দ্র সরকারের পক্ষ থেকে কার্যকরী এই প্রকল্পটির অনুদান প্রদানের ক্ষেত্রে সুবিধার জন্য প্রকল্পটিকে দুটি ভাগে ভাগ করা হয়েছে, যথা:- 1. প্রধানমন্ত্রী আবাস যোজনা গ্রামীণ (PMAY-G)
2. প্রধানমন্ত্রী আবাস যোজনা শহর (MPAY-U)
2 পেজ আসবে। ওই পেজটিতে আপনার আধার নম্বরটি সঠিকভাবে লিখুন।

1. প্রধানমন্ত্রী আবাস যোজনা গ্রামীণ এর লিস্ট চেক করার প্রক্রিয়া:- এখন আপনিও বাড়িতে বসে প্রধানমন্ত্রী আবাস যোজনা গ্রামীণ (PMAY-G) এর লিস্ট চেক করতে পারবেন।
১. এর জন্য আপনাকে প্রথমেই প্রধানমন্ত্রী আবাস যোজনা গ্রামীণ (PMAY-G) এর অফিসিয়াল ওয়েবসাইট https://pmayg.nic.in এ যেতে হবে।
২. এরপর হোম পেইজে থাকা মেনু অপশনে ক্লিক করলেই আপনি অনেকগুলি অপশন দেখতে পাবেন, তার মধ্যে থেকে Awaassoft অপশনটি সিলেক্ট করুন।
৩. এরপর আপনার সামনে যে অপশনগুলি আসবে তার মধ্যে থেকে Report অপশনটিতে ক্লিক করতে হবে।
৪. Report অপশনটিতে ক্লিক করলেই আপনার সামনে একটি নতুন পেজ খুলে যাবে। এই নতুন পেজটির Social Audit Reports এর Beneficiary details for verification অপশনটিতে ক্লিক করতে হবে।
৫. এরপর আপনার সামনে যে ওয়েব পেজটি আসবে তাতে selection filters অপশনটিতে ক্লিক করতে হবে এবং সেখানে থাকা লিস্ট থেকে আপনার রাজ্য, জেলা গ্রাম, ব্লকের নাম সিলেক্ট করতে হবে।
৬. তারপরে আপনি যে বছরের লিস্ট দেখতে চাইছেন সেটি সিলেক্ট করতে হবে।
৭. এরপর স্কিমের অপশনগুলির মধ্যে Pradhan Mantri Awas Yojana Gramin সিলেক্ট করতে হবে।
৮. সবশেষে সঠিকভাবে ক্যাপচা কোডটি পূরণ করে সাবমিট অপশনে ক্লিক করলেই আপনি আপনার এলাকায় কারা প্রধানমন্ত্রী আবাস যোজনায় অনুদান পাওয়ার ক্ষেত্রে নির্বাচিত হয়েছেন তাদের নামের লিস্ট দেখতে পাবেন।

2. প্রধানমন্ত্রী আবাস যোজনা শহর (MPAY-U) এর লিস্ট চেক করার প্রক্রিয়া:-
গ্রামের মতোই প্রধানমন্ত্রী আবাস যোজনা শহর এর লিস্ট ও আপনারা বাড়িতে বসেই কয়েকটি সহজ পদ্ধতি অবলম্বন করলেই দেখতে পাবেন।
১. এক্ষেত্রে আপনাদের প্রথমেই প্রধানমন্ত্রী আবাস যোজনা শহর এর অফিসিয়াল ওয়েবসাইট pmaymis.gov.in এ যেতে হবে।
২. এরপর হোম পেইজে থাকা মেনু অপশনে ক্লিক করলে আপনি অনেকগুলি অপশন দেখতে পাবেন তার মধ্যে থেকে Search Beneficiary অপশনটিতে ক্লিক করুন।
৩. এরপর আপনার সামনে একটি নতুন পেজ আসবে। ওই পেজটিতে আপনার আধার নম্বরটি সঠিকভাবে লিখুন।
৪. সবশেষে সাবমিট অপশনটি ক্লিক করলে আপনি অনুদান পেতে চলেছেন কিনা তা জানতে পারবেন।

এই সহজ কয়েকটি ধাপ অনুসরণ করলেই দেখতে পাবেন যে আপনার নামটি মঞ্জুর হয়েছে কিনা। যদি হয় থাকে তাহলে তিনটে কিস্তিতে আপনার ব্যাংকে টাকা পেয়ে যাবেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Adblock Detected

Please Turn Off Your Ad Blocker.