Advertisement
রাজনীতি

নারী নির্যাতনে প্রথম স্থানে উত্তর প্রদেশ, UP কে টক্কর বাকি বিজেপি শাসিত রাজ্যগুলির

এনসিআরবি-র রিপোর্টে শীর্ষে যোগীর রাজ্য

কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের অধীনস্থ সংস্থা ন্যাশনাল ক্রাইম রেকর্ডস ব্যুরো তথা এনসিআরবি-র রিপোর্ট পেশ করেছে। রিপোর্ট অনুযায়ী দেশে খুন, নারীদের উপর অত্যাচারের নিরিখে শীর্ষ স্থানে যোগী আদিত্যনাথের উত্তরপ্রদেশ। পিছিয়ে নেই অন্যান্য বিজেপি শাসিত রাজ্যগুলিও।

রিপোর্ট অনুযায়ী, ২০২১ সালে গোটা দেশে মোট ২৯,২৭২টি খুনের মামলা দায়ের হয়েছে। যার মধ্যে যোগীর রাজ্যেই দায়ের হয়েছে ৩,৭১৭টি। দ্বিতীয় ও তৃতীয় স্থানে বিহার (২,৭৯৯) এবং মহারাষ্ট্র (২,৩৩০)।
গত এক বছরে দেশে মহিলাদের উপর অত্যাচার বৃদ্ধির হার বেড়েছে। গত বছর প্রতি এক লক্ষ জনসংখ্যার নিরিখে যা ছিল ৫৬.৫, ২০২১ সালে তা বেড়ে হয়েছে ৬৪.৫। অসমের ক্ষেত্রে তা আবার ১৬৮.৩।

গত এক বছরে দেশজুড়ে ধর্ষণের মামলার নিরিখে তালিকার শীর্ষে কংগ্রেস শাসিত রাজস্থান (৬,৩৩৭) এবং পরের দু’টি স্থানে বিজেপি শাসিত মধ্যপ্রদেশ (২,৯৪৭) ও উত্তরপ্রদেশ (২,৮৪৫)। প্রবীণ নাগরিকরা দেশের যে রাজ্যে সব থেকে বেশি অসুরক্ষিত, সেখানেও বিজেপি সরকার। শিবরাজ সিং চৌহানের রাজ্যে বসবাসকারী প্রতি এক লক্ষ ষাটোর্ধ্বের বিরুদ্ধে অপরাধের হার ৯২.৩। যা জাতীয় হার (২৫.১)-এর প্রায় চার গুণ।

এক্ষেত্রে দ্বিতীয় স্থানে কংগ্রেস শাসিত ছত্তিশগড় (৭০)। তৃতীয় স্থানে ফের ডবল ইঞ্জিন সরকারের হিমাচল প্রদেশ (৫৯.৬)। উল্লেখ্য, এর আগে চলতি বছরের বাজেট অধিবেশনেও কেন্দ্র স্বীকার করেছিল ২০১৮ থেকে ২০২০ পর্যন্ত নারী ও শিশুদের উপর অত্যাচারের শীর্ষে রয়েছে উত্তরপ্রদেশ ও মধ্যপ্রদেশ। এছাড়া নারী নির্যাতনের ঘটনায় বারংবার উঠে আসে একটাই রাজ্যের নাম, উত্তরপ্রদেশ। হাথরাস থেকে উন্নাও- একের পর এক ধর্ষণের ঘটনায় এই রাজ্যের প্রশাসনের বিরুদ্ধে গর্জে উঠেছে বিরোধীরা। নতুন করে বিতর্ক তৈরি হয়েছে কনৌজে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Adblock Detected

Please Turn Off Your Ad Blocker.