Advertisement
বিদেশ

রাষ্ট্রপুঞ্জের নিষেধাজ্ঞা উড়িয়েই জাপানে ক্ষেপণাস্ত্র ছুড়ল উত্তর কোরিয়া! বাসিন্দাদের বাড়ির ভিতরে থাকার নির্দেশ দিয়েছে জাপান সরকার

আচমকাই জাপানের উপর আক্রমণ করল উত্তর কোরিয়া। মঙ্গলবার জাপানের উপর ক্ষেপনাস্ত্র ছোড়ে কিম জং উনের দেশ। গত পাঁচ বছরে এই প্রথম জাপানের ভূখণ্ডের উপর ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়ল উত্তর কোরিয়া। এই ঘটনার পরই দেশের নাগরিকদের সতর্ক করে তাঁদের নিরাপদ আশ্রয়ে সরে যেতে পরামর্শ দিয়েছে জাপান সরকার।

সূত্রের খবর, ক্ষেপণাস্ত্র নিক্ষেপের জেরে হোকাইডো ও আয়োমরি এলাকায় বাসিন্দাদের বাইরে না বেড়ানোর কথা বলা হয়েছে। তাদের বাড়ির মধ্যেই থাকার পরামর্শ দেওয়া হয়েছে। ক্ষেপণাস্ত্র ছোড়ার পর ক্ষয়ক্ষতি কী হয়েছে, তা এখনও স্পষ্ট নয়। এক সাংবাদিক বৈঠকে জাপানের ‘চিফ ক্যাবিনেট সেক্রেটারি’ হিরোকাজু মাতসুনো জানিয়েছেন, সকাল ৭টা ৪৪ মিনিট নাগাদ উত্তর-পূর্ব জাপান অতিক্রম করে ক্ষেপণাস্ত্রটি প্রশান্ত মহাসাগরে গিয়ে পড়েছে।

দক্ষিণ কোরিয়ার তরফে জানানো হয়েছে, ওই মাঝারি পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়েছে উত্তর কোরিয়া। ক্ষেপণাস্ত্র নিক্ষেপের জেরে উত্তর জাপানে ট্রেন চলাচল সাময়িক ভাবে বন্ধ করে দেওয়া হয়েছে। ২০১৭ সালের পর এই প্রথম জাপানে ক্ষেপণাস্ত্র ছুড়ল উত্তর কোরিয়া। এই ঘটনায় ধিক্কার জানিয়েছেন জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা। উত্তর কোরিয়ার এধরনের আচরণকে ‘আক্রমণাত্মক’ বলে বর্ণনা করেছেন জাপানের প্রধানমন্ত্রী।

সে দেশের জাতীয় নিরাপত্তা পরিষদে বৈঠক ডেকেছে জাপান সরকার। ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছোড়ার ঘটনায় নিন্দায় সরব হয়েছে আমেরিকাও। গত সপ্তাহেও ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছিল কিমের দেশ। সম্প্রতি আমেরিকা ও দক্ষিণ কোরিয়ার যৌথ নৌ মহড়ার প্রতিবাদে শনিবার ক্ষেপণাস্ত্র ছুড়েছিল উত্তর কোরিয়া।

দক্ষিণ কোরিয়ার রাজধানী সোল-এ আমেরিকার ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের সঙ্গে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট ইউন সুক ইওলের সাক্ষাতের পরই গত ২৯শে সেপ্টেম্বর দু’টি স্বল্প পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়েছিল উত্তর কোরিয়া।পরমাণু অস্ত্র ও ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষায় উত্তর কোরিয়ার উপর নিষেধাজ্ঞা চাপিয়েছিল রাষ্ট্রপুঞ্জ। কিন্তু সেই নিষেধাজ্ঞা না মেনেই আবারও ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করল পিয়ংইয়ং।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Adblock Detected

Please Turn Off Your Ad Blocker.