Advertisement
রাজনীতি

কংগ্রেসের সভাপতি নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা হতে পারে গহলৌত-তারুরের মধ্যে, মত রাজনৈতিক বিশ্লেষকদের একাংশের

আগামী ১৭ই অক্টোবর কংগ্রেসের সভাপতি নির্বাচন হবে বলে জানা যাচ্ছে। সেখানে মুখোমুখি প্রতিদ্বন্দ্বিতা করতে পারেন রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গহলৌত এবং কেরলের তিরুঅনন্তপুরমের সাংসদ তথা প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী শশী তারুর।

সোমবার সন্ধ্যায় গহলৌতের ঘনিষ্ট একটি সূত্র জানিয়েছে, আগামী ২৫শে সেপ্টেম্বর দিল্লি আসবেন অশোক। আর পরের দিন অর্থাৎ ২৬শে সেপ্টেম্বর সভাপতি নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার জন্য মনোনয়ন জমা দেবেন। কংগ্রেসের সভাপতি নির্বাচনে একদিকে যেমন রয়েছেন মরুরাজ্যের তিন বারের মুখ্যমন্ত্রী, ৭১ বছরের অশোক প্রবীণ নেতাদের অন্যতম। ছাত্রাবস্থা থেকেই তিনি দলের সঙ্গে যুক্ত। অন্য দিকে রয়েছে একদা রাষ্ট্রপুঞ্জের আন্ডার সেক্রেটারি পদে কর্মরত তারুর। তবে তিনি সক্রিয় রাজনীতি করেছেন দেড় দশকরেও কম সময়।

সোমবার তারুর হরিয়ানার প্রাক্তন মুখ্যমন্ত্রীর ভূপেন্দ্র হুডার ছেলে দীপেন্দ্র এবং দিল্লির কংগ্রেস নেতা জয়প্রকাশ অগ্রবালের উপস্থিতিতে সভানেত্রী সনিয়া গান্ধীর সঙ্গে দেখা করেন। কংগ্রেসের একটি সূত্রে জানা গিয়েছে, ৬৬ বছরের তারুর সভাপতি পদের নির্বাচনে লড়ার জন্য সনিয়ার অনুমতি চেয়েছিলেন। সনিয়া তাঁকে ‘সবুজ সঙ্কেত’ দিয়ে দিয়েছেন।

কংগ্রেসের নতুন সভাপতি বেছে নেওয়ার জন্য ভোট হবে ১৭ই অক্টোবর। আর ভোটগণনা ১৯শে অক্টোবর। এআইসিসি সূত্রে জানা গিয়েছে, দলের তরফে ২২শে সেপ্টেম্বর নির্বাচনের বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে। ২৪ থেকে ৩০শে সেপ্টেম্বরের মধ্যে মনোনয়ন জমা দেওয়া যাবে। মনোনয়ন প্রত্যাহারের শেষ দিন ৮ই অক্টোবর। সর্বসম্মতিক্রমে কেউ সভাপতি হিসাবে মনোনীত হলে, কিংবা একের বেশি প্রার্থী না থাকলে নির্বাচনের প্রয়োজন পড়বে না।

তবে বর্তমান পরিস্থিতি অনুযায়ী সকলের অনুমান, সব শেষে প্রতিদ্বন্দ্বতা করতে পারেন গহলৌত বনাম তারুর। যদিও ইতিমধ্যেই অনেকগুলি প্রদেশ কংগ্রেস কমিটি আনুষ্ঠানিক ভাবে পরবর্তী সভাপতি হিসেবে রাহুল গান্ধীর নাম প্রস্তাব করে তা অনুমোদন করেছে। ফলে শেষ পর্যন্ত ভোটাভুটি এড়িয়ে সর্বসম্মতির ভিত্তিকে সভাপতি মনোনয়নের সম্ভাবনাও উড়িয়ে দিচ্ছেন না রাজনৈতিক বিশ্লেষকদের একাংশ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Adblock Detected

Please Turn Off Your Ad Blocker.