Advertisement
দেশ

চীনকে ঝটকা দিতে দেশে iPhone ফ্যাক্টরি খুলতে চলেছে Tata গ্রুপ

ভারতের অন্যতম দেশীয় বাণিজ্যিক সংস্থাগুলির মধ্যে উল্লেখযোগ্য হলো টাটা গোষ্ঠী। কত কয়েক দশক ধরে দেশীয় ও আন্তর্জাতিক বাজারে টাটা গোষ্ঠী বেশ জায়গা করে আছে। গাড়ি, সফটওয়্যার সবকিছুই বিক্রি করে থাকে এই সংস্থা। এবারে ফোন উৎপাদনের ক্ষেত্রেও হাত দিতে চলেছে রতন টাটার টাটা গোষ্ঠী। তাইওয়ানের টেক সংস্থার সঙ্গে হাত মিলিয়ে দেশে আইফোন উৎপাদন করার সিদ্ধান্ত নিয়েছে টাটা গোষ্ঠী, এমনই খবর উঠে আসছে বিভিন্ন প্রতিবেদন থেকে। আজকের প্রতিবেদনে আপনাদের এ বিষয়টি নিয়েই বিস্তারিত জানাবো। চলুন বিস্তারিত জেনে নিন।

চীনের বাইরে আইফোন উৎপাদনের ব্যাপারে বেশ জোর দিচ্ছে অ্যাপেল। এমনই খবর কিছুদিন আগে উঠে এসেছিল। চীন ও মার্কিন যুক্তরাষ্ট্রের সম্পর্কের মধ্যে ক্রমশ উত্তেজনার বৃদ্ধিকে এর কারণ হিসেবে অনেকে মনে করছেন। এছাড়া চীনে এখনো করোনা মহামারি জের অব্যাহত রয়েছে যে কারণে অধিকাংশ শহরেই মাঝেমধ্যে লকডাউন জারি হচ্ছে। এই পরিস্থিতিতে অ্যাপেল সংস্থা আইফোন তৈরির ব্যাপারে কোন ঝুঁকি নিতে চান না। যে কারণে ভারতে আইফোন উৎপাদন শুরু করার সিদ্ধান্ত নিয়েছে এই সংস্থা। এই কাজে টিম কুকের সংস্থা অ্যাপেলকে সহায়তা করবে ভারতীয় বাণিজ্যিক সংস্থা টাটা গোষ্ঠী।

আইফোন তৈরির জন্য বিভিন্ন যন্ত্রাংশ বিদেশ থেকে আনা হবে। তাইওয়ানের উইস্ট্রন সংস্থার কাছ থেকে প্রোডাক্ট ডেভেলপমেন্ট, সাপ্লাই চেন ও অ্যাসেম্বলি সম্পর্কে সাহায্য নেবে টাটা গোষ্ঠী। পুরো বিষয়টি নিয়ে এখনো আলোচনা চলছে। স্পষ্টভাবে এখনো পর্যন্ত সংস্থার পক্ষ থেকে কিছু জানানো হয়নি। যদি ভারতে আইফোন উৎপাদন শুরু হয়, তবে টাটা গোষ্ঠী প্রথম বরাত পাবে। যদি এটা সত্যি হয় তবে উৎপাদনের ক্ষেত্রে চীনকে প্রতিযোগিতা দেওয়ার বড় পদক্ষেপ হবে ভারতের।

জানা গিয়েছে, ভারত আইফোন উৎপাদনের অনুমোদন পেলে পেলেও, চীন থেকেই বেশি আইফোন উৎপাদন করা হবে। ভারতে আইফোন উৎপাদনের চুক্তি নিয়ে এখনো কোনো চূড়ান্ত সিদ্ধান্ত গৃহীত হয়নি। তবে বিষয়টি নিয়ে টাটা গোষ্ঠীর সঙ্গে আলোচনা করছে অ্যাপেল সংস্থা। সম্প্রতি রিপোর্টে, টাটা গোষ্ঠীর ভারতে উইস্ট্রনের মালিকানা কেনার কথা উঠে এসেছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Adblock Detected

Please Turn Off Your Ad Blocker.