Advertisement
দেশ

জিএসটি এখন বাতিল ট্রেনের টিকিট এও! বাড়বে খরচ

সংরক্ষিত টিকিট বাতিল করতে গেলেও সরকার দিতে হবে কর

এখন থেকে ট্রেনের টিকিট বাতিল করতে গেলেও দিতে হবে জিএসটি। যেই টিকিট কাটার সময় ক্রেতা একবার কর দিয়েছেন, সেই টিকিটই বাতিলের সময় বাতিল মূল্যের পাশাপাশি আরও একবার কর গুণতে হবে তাকে। গত ৩ রা আগস্ট অর্থ মন্ত্রকের তরফে একটি সার্কুলার জারি করে এই ঘোষণা করা হয়েছে।

সার্কুলারটি জারি করেছে ভারতের অর্থ মন্ত্রালয়ের ট্যাক্স রিসার্চ ইউনিট। ওই সার্কুলারে ট্রেনের নিশ্চিত হওয়া টিকিট বাতিলের পাশাপাশি হোটেলে ঘর সংরক্ষণ বাতিলেও সরকার জিএসটি কাটার কথা বলা হয়েছে। সেই সঙ্গে কেন এই কর নেওয়া হবে, তারও ব্যাখ্যা দিয়েছে অর্থমন্ত্রক। অর্থ মন্ত্রালয়ের ওই সার্কুলারে বলা হয়েছে, ট্রেনের টিকিট নিশ্চিতকরণ আসলে ভারতীয় রেল এবং তার গ্রাহকের মধ্যে সম্পাদিত একপ্রকার চুক্তি। যখন গ্রাহক সেই টিকিট বাতিল করেন, তখন হিসেব মতো তিনি চুক্তি ভাঙছেন। এই চুক্তিভঙ্গের মূল্য হিসাবেই গ্রাহকের থেকে রেল সামান্য অর্থ নেয়। যেহেতু এটিও একপ্রকার লেনদেন। তাই এ ক্ষেত্রেও সরকারকে কর দিতে হবে।

এই যুক্তিতেই টিকিট বাতিলের মূল্যের উপর পণ্য ও পরিষেবা কর বসানোর কথা বলেছে ভারতের অর্থ মন্ত্রক। পাশাপাশি ওই সার্কুলারে আরও জানানো হয়েছে, ট্রেনের টিকিট কাটার সময় যে পরিমাণ কর দিতে হত ক্রেতাকে, টিকিট বাতিল করার সময়েও সেই একই হারে কর দিতে হবে। উল্লেখ্য, এত দিন ট্রেনের টিকিট কাটার সময় ৫ শতাংশ কর দিতে হত। টিকিটের ভাড়ার উপর ৫ শতাংশ হারে বসত পণ্য এবং পরিষেবা কর।

অর্থ মন্ত্রকের নতুন নিয়ম অনুসারে, সংরক্ষিত ওই টিকিট বাতিল করতে গেলেও বাতিল মূল্যের উপর আবার ৫ শতাংশ হারে সরকারকে জিএসটি দিতে হবে। ভারতীয় রেলের এসি ফার্স্ট ক্লাস বা প্রথম শ্রেণির শীতাতপ নিয়ন্ত্রিত বগির টিকিট, এসি টু-টায়ার বা থ্রি টায়ার বা সাধারণ স্লিপার শ্রেণির কামরার টিকিটেও একই নিয়ম প্রযোজ্য।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Adblock Detected

Please Turn Off Your Ad Blocker.