Advertisement
অফবিট

জিভে জল আনা ডিম ভাপা তৈরির রেসিপি

ডিমের মধ্যে  প্রচুর পরিমাণে প্রোটিন থাকে যেটা আমাদের শরীরের জন্য খুবই উপকারী। তবে একঘেয়ে সেদ্ধ বা ভাজা ডিম খেয়ে খেয়ে অনেক সময় অরুচি ধরে যায়। তাই মাঝে মধ্যে একটু রান্নায় ভ্যারাইটি এলে মন্দ হয় না। আজ আপনাদের জন্য ডিমের তৈরী এক দারুণ রান্না ডিম ভাপা তৈরির রেসিপি (Dim Vapa Recipe) নিয়ে হাজির হয়েছি।সেদ্ধ ডিম থেকে তৈরী এই রান্না যেমন তৈরী করা সোজা তেমনি দুর্দান্ত এর টেস্ট। এই এক তরকারিতেই শেষ হবে ভাতের প্লেট। তাই নতুন একটা ডিমের রেসিপি ট্রাই করতে হলে রেসিপি দেখে আজই তৈরী করে ফেলুন দুর্দান্ত স্বাদের এই ডিম ভাপা (Dim Vapa)।

ডিম ভাপা তৈরির জন্য প্রয়োজনীয় উপকরণঃ 
ডিম
কালো সরষে, সাদা সরষে, পোস্ত
কাঁচালঙ্কা, নারকেল কোরা (চাইলে নাও ব্যবহার করতে পারেন)
টক দই
হলুদ গুঁড়ো
পরিমাণ মত নুন, সরষের তেল ও সামান্য চিনি স্বাদের জন্য
ডিম ভাপা তৈরির পদ্ধতিঃ 
প্রথমে ডিম হার্ড বয়েল করে সেদ্ধ করে নিতে হবে। এরপর খোসা ছাড়িয়ে সেদ্ধ ডিমের গা চিরে দিতে হবে যাতে রান্নার সময় মশলার স্বাদ ডিমের মধ্যে চলে যায়।
 এবার কড়ায় তেল গরম করে সেদ্ধ ডিমগুলোকে নুন দিয়ে ভেজে নিতে হবে। ভাজা হয়ে গেলে ডিমগুলোকে আলাদা করে রেখে দিতে হবে।
এবার একটা বাটিতে সাদা সরষে, কালো সরষে ও অল্প পোস্ত নিয়ে মিনিট ১০-১৫ সামান্য জল দিয়ে ভিজিয়ে রাখতে হবে।
সময় হয়ে গেলে জল ফেলে আবারো সামান্য জল দিয়ে মিক্সিতে দিয়ে সাথে কাঁচালঙ্কা ও কিছুটা নারকেল কোরা দিয়ে মিহি করে পেস্ট মত তৈরী করে নিতে হবে।

এবার একটা টিফিনে তৈরী করা পেস্ট নিয়ে নিতে হবে। মিক্সিতে সামান্য সামান্য জল দিয়ে অবশিষ্ট টুকুও দিয়ে দিন।
ওই পেস্টের মধ্যে ভালো করে ফেটিয়ে নিয়ে ২-৩ চামচ টক দই পরিমাণ মত নুন, চিনি, সামান্য হলুদ গুঁড়ো ও দু চামচ মত সরষের তেল দিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে।
ভালো করে মেশানো হয়ে গেলে ভেজে রাখা ডিম গুলোকে দিয়ে ভালো করে মশলাটা মাখিয়ে নিতে হবে।
ডিমে মশলা মাখানো হয়ে গেলে ২-৩তে  কাঁচালঙ্কা দিয়ে টিফিন বন্ধ করে ভাপানোরজন্য রেডি হতে হবে।ভাপানোর জন্য একটা বড় কড়ায় জল দিয়ে তাতে টিফিন বসিয়ে ঢাকা দিয়ে রান্না করতে হবে। তবে খেয়াল রাখতে হবে কড়ার জল যেন টিফিনের অর্ধেক থাকে না হলে ভেতরে জল ঢুকে যাবে।
এভাবে ১৫-২০ মিনিট ভাপিয়ে নিলেই তৈরী দুর্দান্ত স্বাদের ডিম ভাপা। গরম ভাতের সাথে এই রান্না পেলে আর কিছুই লাগবে না খাওয়া শেষ করতে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Adblock Detected

Please Turn Off Your Ad Blocker.