Advertisement
অফবিট

ফুসফুসের ক্যান্সার নিরাময় রোবটিক্ পদ্ধতিতে! “যুগান্তকারী আবিষ্কার” দাবি চিকিৎসকদের

চিকিৎসকের মতে ফুসফুসের ক্যান্সারের প্রধান কারণই হল ধূমপান। তাই এই অসুখের প্রবণতা বেশি ধূমপায়ীদের মধ্যেই। তবে অবশ্য আজকাল‘প্যাসিভ স্মোকার’ কিংবা একেবারেই ধূমপান করেন না এমন ব্যক্তিও এই অসুখের শিকার হচ্ছেন নারী-পুরুষ নির্বিশেষে। অবশ্যই ধূমপায়ীদের আশেপাশে থাকা ছাড়াও এই রোগের আরেকটি প্রধান কারণ হলো পরিবেশ দূষণ।এ ছাড়া আরও এক ধরনের ফুসফুসের ক্যানসার আছে, যার অন্যতম কারণ জিনগত পরিবর্তন। কিন্তু এর কারণ আজও অজানা।

ফুসফুসের ক্যান্সারে আক্রান্ত অনেক মানুষকে বাঁচাতে সফলতা পাচ্ছে একটি রোবটিক পদ্ধতি।ফুসফুসের ক্যানসার মারাত্মক হয়ে ওঠে, কারণ এটি প্রাথমিক ভাবে শনাক্ত করা কঠিন। কলম্বিয়া ব্রডকাস্টিং সিস্টেমের খবর অনুযায়ী, আমেরিকার মেন লাইন হেলথের চিকিৎসকরা বলছেন যে রোবোটিক প্রযুক্তি ফুসফুসের ক্যানসারকে প্রাথমিক ভাবে খুঁজে বার করা সম্ভব হচ্ছে। শুধু তা-ই নয়, ক্যানসারের চিকিৎসা করাও সম্ভব হচ্ছে এই পদ্ধতির সাহায্যে।

‘রোবোটিক ব্রঙ্কোস্কোপি’ এই নতুন প্রযুক্তির সাহায্যে চিকিৎসকরা ইমেজিং গাইডেন্স এবং মিনি-টিউবের মাধ্যমে রোগীর ফুসফুসের একেবারে গভীরে গিয়ে পরীক্ষা করতে পারেন। এই প্রযুক্তির সবচেয়ে গুরুত্বপূর্ণ দিক হলযদি এই পদ্ধতিতে ফুসফুসে ক্যানসার কোষের হদিস মেলে, তা হলে অ্যানেস্থেশিয়ার মাধ্যমে রোগীর অচৈতন্য অবস্থায় থাকাকালীন চিকিৎসকরা তাঁর চিকিৎসাও করতে সফল হচ্ছেন। চিকিৎসকদের মতে, এই রোবোটিক প্রযুক্তি বিশেষ ভাবে গুরুত্বপূর্ণ হতে পারে, এমন লোকেদের জন্য যাঁদের ফুসফুসের ক্যানসারে হওয়ার ঝুঁকি রয়েছে। ক্যানসার ছড়িয়ে পড়ার আগেই তা ধরা পড়লে অনেক মানুষের প্রাণ বাঁচতে পারে। চিকিৎসকদের মতে, এই আবিষ্কার যুগান্তকারী।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Adblock Detected

Please Turn Off Your Ad Blocker.