Advertisement
দেশ

উত্তরাখণ্ডে তুষারধস, আটকে পড়েছেন পর্বতারোহীর, চলছে উদ্ধারকার্য

কেদারনাথের পর এবার উত্তরাখণ্ডের উত্তরকাশী জেলায় তুষারধস। জানা গিয়েছে, একারণে উত্তরকাশীর নেহেরু ইনস্টিটিউট অফ মাউন্টেনিয়ারিং (এনআইএম) এর ২৮ জন প্রশিক্ষণার্থী দ্রৌপদীর ডান্ডা -২ পর্বত শৃঙ্গে তুষারধসের পর আটকা পড়েছে। এই দুর্ঘটনায় ২ প্রশিক্ষণার্থীর মৃত্যুও হয়েছে।

সূত্রের খবর, তুষারধসের কারণে আটকে পড়া প্রশিক্ষণার্থীদের উদ্ধার করতে দেরাদুন থেকে এসডিআরএফ দল পাঠানো হয়েছে। জানা গিয়েছে, মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামি কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিংয়ের সঙ্গে কথা বলেছেন এবং উদ্ধার অভিযান ত্বরান্বিত করতে সাহায্য চেয়েছেন। মুখ্যমন্ত্রী আটকে পড়া প্রশিক্ষণার্থীদের জন্য সেনাবাহিনীর সাহায্যের অনুরোধ করেছেন, কেন্দ্রের তরফ থেকে সম্ভাব্য সব সাহায্য দেওয়ার আশ্বাস দেওয়া হয়েছে।

সূত্রের খবর, জেলা প্রশাসন, এনডিআরএফ, এসডিআরএফ, সেনা এবং আইটিবিপি কর্মীদের তরফে দ্রুত ত্রাণ ও উদ্ধার অভিযান পরিচালনা করা হচ্ছে। দুর্যোগ ব্যবস্থাপনা আধিকারিক দেবেন্দ্র পাটওয়াল জানিয়েছেন যে, প্রশিক্ষণে প্রশিক্ষক এবং প্রশিক্ষণার্থী সহ মোট ১৭৫ জন ছিলেন। যার মধ্যে তুষারধসের কবলে পড়েছেন ২৯ জন। ৪ জনকে উদ্ধার করা হয়েছে এবং ২১ জনকে উদ্ধারের কাজ চলছে। উদ্ধারের জন্য হেলিকপ্টারের সাহায্যও নেওয়া হচ্ছে।

এই ঘটনায় শোক প্রকাশ করে কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং বলেছেন, তুষারধসের কারণে আটকে পড়া প্রশিক্ষণার্থীদের উদ্ধারে সম্ভাব্য সব ধরনের সহায়তা দেওয়া হবে। জানা গিয়েছে, আজ থেকে দুদিনের জন্য উত্তরাখণ্ড সফরে যাচ্ছেন রাজনাথ সিং। সেখানে তিনি চামোলি জেলার মানা ও আউলিতে যাবেন এবং চীন সীমান্তে সেনাদের সঙ্গে দশেরা উদযাপন করবেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Adblock Detected

Please Turn Off Your Ad Blocker.