Advertisement
অফবিট

বঙ্গোপসাগরে গভীর নিন্মচাপ, দক্ষিণবঙ্গ ও কলকাতায় দিনভর ভারী বৃষ্টির পূর্বাভাস

আজকের আবহাওয়া

সিনোপসিস
অতিভারী বৃষ্টি দক্ষিণবঙ্গে। ভারী বৃষ্টি চলবে বুধবার পর্যন্ত। উপকূলে ঝোড়ো হাওয়ার কারনে মৎস্যজীবীদের সমুদ্রে যেতে মানা। পর্যটকদের নিয়ন্ত্রণে রাখার পরামর্শ আবহাওয়া দপ্তরের।

কলকাতায়
আজ মূলত মেঘলা আকাশ। দু-এক পশলা ভারী বৃষ্টির সম্ভাবনা। দিনভর হালকা মাঝারি বৃষ্টি।
সকালে সর্বনিম্ন তাপমাত্রা ২৫.১ ডিগ্রি। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩০.২ ডিগ্রি। বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৯৫ শতাংশ। শহরে বৃষ্টি হয়েছে ৩৭.১ মিলিমিটার।

নিম্নচাপের অবস্থান
বঙ্গোপসাগরে নিম্নচাপ গভীর নিম্নচাপে পরিণত। দক্ষিণ ওড়িশা উপকূলে দিয়ে শক্তিশালী এই নিম্নচাপ স্থলভাগে প্রবেশ করেছে। আপাতত এর অবস্থান ওড়িশা ও দক্ষিণ ছত্রিশগড় এলাকায়। এর প্রভাবে ওড়িশা ও বাংলা উপকূলে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা।

সতর্কবার্তা
উত্তর বঙ্গোপসাগর উত্তাল হবে। সমুদ্রের ভেতরে ৫০ থেকে ৬০ কিলোমিটার গতিবেগে ঝোড়ো হাওয়া বইবে। এর প্রভাবে মৎস্যজীবীদের ক্ষতি হওয়ার আশঙ্কা। কাল মঙ্গলবার পর্যন্ত মৎস্যজীবীদের উত্তর বঙ্গোপসাগরে মাছ ধরতে যেতে নিষেধাজ্ঞা আবহাওয়া দপ্তরের।
পর্যটকদের জন্য সতর্ক থাকার পরামর্শ আবহাওয়া দপ্তরের। দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুরের সমস্ত সমুদ্র উপকূলে সমুদ্র তীরবর্তী বিনোদনমূলক কাজকর্ম বন্ধ রাখার পরামর্শ। মঙ্গলবার পর্যন্ত দিঘা মন্দারমনি ও সাগর সৈকতে পর্যটকদের সমুদ্রে স্নানে নিয়ন্ত্রণের পরামর্শ আবহাওয়া দপ্তরের।

দক্ষিণবঙ্গে
সোমবার ভারী থেকে অতি ভারী বৃষ্টি অর্থাৎ ২০০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টিপাতের আশঙ্কা উত্তর ও দক্ষিণ 24 পরগনা ও পূর্ব মেদিনীপুর জেলায়। বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি দক্ষিনবঙ্গের বিভিন্ন জেলায়। ভারী বৃষ্টি হতে পারে কলকাতা হুগলি ঝাড়গ্রাম মুর্শিদাবাদ বীরভূম পশ্চিম মেদিনীপুর হাওড়া এবং নদীয়া জেলায়।
মঙ্গলবারেও ভারী বৃষ্টির সতর্কতা। ভারী বৃষ্টি অর্থাৎ ১১০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে উত্তর ও দক্ষিণ 24 পরগনা, নদীয়া মুর্শিদাবাদ মালদা পূর্ব বর্ধমান বীরভূম এবং পূর্ব মেদিনীপুরে। বুধবারেও ভারী বৃষ্টির সম্ভাবনা থাকছে নদীয়া মুর্শিদাবাদ এবং উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা জেলায়।

সিস্টেম
মৌসুমী অক্ষরেখা জয়সালমীর উদয়পুর নাগপুর হয়ে ছত্রিশগড়ের নিম্নচাপ পর্যন্ত বিস্তৃত। নিম্নচাপের পর এটি ছত্রিশগড় কলিঙ্গপত্তনম হয়ে পূর্ব মধ্য বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। আরব সাগরে একটি ঘূর্ণাবর্ত রয়েছে মহারাষ্ট্র ও গোয়া উপকূলে।

ভিন রাজ্যে
আগামী কয়েকদিন প্রবল বৃষ্টির সম্ভাবনা ছত্রিশগড় এবং মধ্যপ্রদেশ ও ওড়িশাতে। ভারী থেকে অতি ভারী এ বৃষ্টি হবে মারাঠাওয়াড়া, সৌরাষ্ট্র কচ্ছ গুজরাট মধ্যমারাষ্ট্র কঙ্কন ও গোয়াতে। ১৪ /১৫ সেপ্টেম্বর উত্তরাখণ্ড রাজস্থানে প্রবল বৃষ্টির সম্ভাবনা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Adblock Detected

Please Turn Off Your Ad Blocker.