Advertisement
অফবিট

প্রাকৃতিক আশ্চর্যের জন্য বিশ্ব বিখ্যাত ৫ টি স্থান দেখে নিন

গোটা বিশ্ব প্রাকৃতিক সৌন্দর্যে ভরা। প্রাকৃতিক সৌন্দর্যের দৃশ্যগুলির মধ্যে আপনারা হয়তো অনেক কিছুই লক্ষ্য করেছেন। কিন্তু আজ আমরা আপনাকে এমনই ৫ প্রাকৃতিক সৌন্দর্যের দৃশ্য বলতে যাচ্ছি, যেগুলি পৃথিবীর সেরা আশ্চর্যজনক। যেখানকার আশ্চর্য দৃশ্য আপনাকে মুগ্ধ করবে। আসুন তাহলে জানা যাক!

১. হট স্প্রিং, মানিকরণ (ভারত):- ভারতের মানিকরণ হট স্প্রিংস পৃথিবীর উপরি পৃষ্ঠের আকর্ষনের চাপ সহ আসে। এই ঝর্ণার জলে, কোন সালফার বা আয়রন পাওয়া যায়নি, এটিকে বলা হয় তেজস্ক্রিয়। এই ঝর্ণার জল এতটাই গরম যে চাল, ডাল, আলু, সহজেই সিদ্ধ হয়ে যায়।

২. লেক হিলিয়ার (অষ্ট্রেলিয়া):- প্রশান্ত মহাসাগরের কাছেই অবস্থিত লেক হিলিয়ার। এখানকার হ্রদের সুন্দর গোলাপী ও সমুদ্রের মধুর নীল উপর থেকে দৃশ্যমান। এখানকার জল সমুদ্রে জলের থেকে প্রায় দশ গুণ বেশি লবণাক্ত। এখানে বেশি নোনা জলের আগাছা লক্ষ্য করা যায়, যেগুলি অনেকটা জলের মধ্যে গোলাপি রঙ এনে দেয়।

৩. প্রবাল প্রাচীর (অষ্ট্রেলিয়া):- বিশ্বের বৃহত্তম প্রাচীর হলো অস্ট্রেলিয়ার প্রবাল প্রাচীর। বলা হয় এটি চীনের প্রাচীরের থেকেও বড়। অস্ট্রেলিয়ার এই প্রাচীর মহাকাশ থেকেও লক্ষ্য করা যায়। এটি আন্টার্টিকা থেকে স্থানান্তরিত হয়, এটিই হাম্বাক তিমির প্রজনন এলাকা।

৪. সেলজাল্যান্ডফস জলপ্রপাত (আইস ল্যান্ড):- সোলজাল্যান্ডফস জলপ্রপাত এমন একটি জলপ্রপাত যেখানে যে কেউ রেইনকোট সহ এটিকে অতিক্রম করতে পারে। এই জলপ্রপাতের গুড়ি গুড়ি বৃষ্টি শরীরকে পুরো ভিজিয়ে দেয়, তবে এই রকম বৃষ্টিতে ভেজা একটা আলাদা অভিজ্ঞতা তৈরী করে। তাছাড়া এখানে দিনের বেলায় রংধনু দেখা যায়, যা আপনাকে মুগ্ধ করবে।

৫. নরকের দরজা (তুর্কমেনিস্তান):- তুর্কমেনিস্তানের এই দরজাকে জাহান্নামের দরজা বলা হয়। এটি ১৯৭১ সালের প্রাকৃতিক দুর্যোগে ভূগর্ভস্থ গুহায় ধসে পড়ে, যা এটি তুর্কমেনিস্তানের একটি প্রাকৃতিক গ্যাসের গর্তে পরিণত হয়েছে। মনে করা হয় এখানে বিশ্বের বৃহত্তম গ্যাস মজুত আছে। এটিকে ক্রেটার অব ফায়ার ও দরজা ক্রেটার নামেও পরিচিত।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Adblock Detected

Please Turn Off Your Ad Blocker.