Advertisement
বিনোদন

মাদ্রাজ মোৎজার্ট থেকে কিভাবে হয়ে উঠলেন এ আর রেহমান?

নাম ছিল এ.এস. দিলীপ কুমার। কিন্তু গোটা দুনিয়া এখন তাকে এ আর রেহমান নামে চেনেন। মাদ্রাজ মোৎজার্ট নামেও খ্যাত তিনি।এ. আর. রহমান প্রচুর হিন্দি এবং দক্ষিণ ভারতীয় চলচ্চিত্রে সঙ্গীত পরিচালনা করেছেন । তিনিএকাধিক পুরস্কার পেয়েছেন সঙ্গীত জগতে অসাধারণ অবদানের জন্য । দুটি অস্কার, একটি বাফটা পুরস্কার, একটি গোল্ডেন গ্লোব, চারটি ন্যাশনাল ফিল্ম অ্যাওয়ার্ড এবং ১৩ টি ফিল্মফেয়ার অ্যাওয়ার্ড রয়েছে তাঁর ঝুলিতে। আজ শুক্রবার ৫৬ তে পা রাখলে রহমান।

শোনা যায়, ১৯৮৮ সালে রহমানের যখন ২১ বছর বয়স তখন তাঁর বোন কঠিন অসুখে আক্রান্ত হন। তখন তার বোনকে সুস্থ করে তোলে আবদুল কাদের জিলানি নামের এক মুসলিম পীর। ইসলাম পীরের দোয়াতে বোন সুস্থ হয়ে ওঠার পর গোটা পরিবার ইসলাম ধর্ম গ্রহণ করেন। তারপরই এস দিলীপ কুমার-এর নাম পরিবর্তিত হয়ে রাখা হয় আল্লারাখা রহমান।

এ আর রেহমান রোজা ছবির গান থেকে দক্ষিণ থেকে বলিউড, গোটা ইন্ডাস্ট্রিতে ঝড় তুলেছিলেন। আজও সমস্ত গান জনপ্রিয়তা শিখর ধরে রেখেছে। এরপর বহু দক্ষিণী ছবি, বহু বলিউড ছবিতে রহমানের সঙ্গীত মন ছুঁয়ে নেয় সঙ্গীতপ্রেমীদের। কখনো যোধা আকবর আবার কখনো বোম্বে। তাল ছবির প্রত্যেকটি গানেই রহমান জাদুর কাঠি বুলিয়ে দেন। গুরু ছবির তেরে বিনা থেকে শুরু করে হালফিলের পরম সুন্দরী। রহমান মানেই নতুন সুরযাত্রা। বলা ভাল, সিনেমার গানকে নতুন পথ দেখান রহমান।

প্রসঙ্গত গোটা বিশ্ব সংগীত পরিচালক এ আর রহমানের সুরে মুগ্ধ। অস্কারজয়ী হবার পর থেকে গোটা বিশ্ব তাকে এক নামে চেনে। তবে শুধু চেনা নয়, এহেন প্রতিভাকে এবার বিশেষ সম্মান জানাল কানাডা। কানাডার ওন্টারিওর মরখম অঞ্চলে একটি রাস্তার নাম দেওয়া হল ‘আল্লারাখা রহমান স্ট্রিট’। সংগীত পরিচালকের কানে এই খবর যেতেই আবেগে ভেসে উঠলেন। এক আবেগঘন পোস্ট করলেন সোশ্যাল মিডিয়ায় । 

তিনি তার ইনস্টাগ্রাম হ্যান্ডেল এ লিখেছিলেন, ‘আমি কখনও কল্পনাই করিনি এরকমটা আমার জীবনে ঘটবে। কানাডা সরকার ও মরখমের মেয়রকে ধন্যবাদ। আমার নামের অর্থ হল দয়ালু। যা কিনা ভগবানের একটি বৈশিষ্ট্য। আমার নামের অর্থকে সঙ্গে নিয়ে কানাডাবাসীর জীবনে শান্তি আসুক, সমৃদ্ধি আসুক এটাই প্রার্থনা করব। সবাই ভাল থাকুন।’

রহমান আরো জানান,‘ভারতে আমার যে ভাইবোন রয়েছে, যাঁরা আমাকে ভালবাসেন, আমার কাজ ভালবাসেন, সবাইকে ধন্যবাদ। যাতে আপানদের আশা পূরণ করতে পারি সেটাই চেষ্টা করে যাব। আপনাদের ভালবাসাই আমার কাছে সব।”

এখন অজস্র সিনেমার কাজ রয়েছে রহমানের হাতে। বেশ কিছু হলিউড প্রজেক্ট রয়েছে তার হাতে। এই সবকিছুর মধ্যে এরকম একটা খবর শুনে দারুন খুশি রেহমান।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Adblock Detected

Please Turn Off Your Ad Blocker.