Advertisement
বিনোদন

আমির খান থেকে হৃত্ত্বিক রোশন, বলিউডের এই অনস্ক্রীন শিক্ষকদের চিনে নিন

সেপ্টেম্বরে ৫ তারিখ আমরা শিক্ষক দিবস পালন করে থাকি। একজন পড়ুয়াক সঠিক পথ দেখানো, সঠিক জ্ঞানের মাধ্যমে তাঁদের আলোকিত করা, ব্যক্তিত্বের গঠন এবং নিজেদের গাইডের মাধ্যমে তাঁদের চলার পথকে সুগম করা, প্রত্যেকের জীবনে শিক্ষকের ভূমিকা তাই খুবই গুরুত্বপূর্ণ। শিক্ষকদের অবদানের কথা মাথায় রেখে দেশের সেরা শিক্ষক তথা ভারতের প্রাক্তন রাষ্ট্রপতি ডঃ সর্বেপল্লি রাধাকৃষ্ণনের জন্মদিন উপলক্ষ্যে এই শিক্ষক দিবস উদযাপিত হয়ে থাকে। শিক্ষক ও ছাত্রের সম্পর্ক কতটা মধুর তা আমরা জানি আসুন দেখে নেওয়া যাক বলিউডের কিছু সিনেমা যা এই সুন্দর সফরকে তুলে ধরেছে।

তারে জমিন পর
শিক্ষক ও পড়ুয়াদের নিয়ে বলিউডে অনেক সিনেমাই তৈরি হয়েছে। কিন্তু তারে জমিন পর–এর মতো এত সুন্দর সিনেমা কোনওদিন তৈরি হয়নি। সহ–পরিচালক আমির খান এই সিনেমায় নিকুম্ভ স্যারের ভূমিকায় অভিনয় করেন। এই সিনেমাটি দেশের শিক্ষা ব্যবস্থার ফাঁককে তুলে ধরা হয়।

থ্রি ইডিয়টস
আমির খানের আরও একটি অনবদ্য সিনেমা যা দেশবাসীর মনে আজও স্মরণীয় হয়ে রয়েছে। রাজকুমার হিরানীর এই কমেডি–ড্রামা থ্রি ইডিয়টস–এ ইঞ্জিনিয়ারিং প্রতিষ্ঠানের পড়ুয়াদের জীবনীকে তুলে ধরা হয়েছে। যেখানে র‌্যাঞ্চো ওরফে আমির খান তাঁর বন্ধুদের নিজের মনের ইচ্ছাকে অগ্রাধিকার দিতে বলেছে এবং পরে র‌্যাঞ্চো সকলের প্রিয় হয়ে ওঠে।

সুপার ৩০
একাধিক বলিউড সিনেমা যেখানে এলিট ক্লাস শিক্ষা প্রতিষ্ঠানকে তুলে ধরা হয়েছে সেখানে সুপার ৩০ সিনেমায় এক শিক্ষক কীভাবে গরীব পড়ুয়াদের বিনামূল্যে পড়াশোনা করিয়ে আইআইটি পরীক্ষায় বসনোর প্রচেষ্টা চালিয়ে গিয়েছে সেটাই দেখানো হয়েছে। পাটনার সত্যিকারের গণিত শিক্ষক আনন্দ কুমারের জীবনীর ওপরই এই সিনেমা তৈরি হয়। সুপার ৩০–তে হৃত্ত্বিক রোশনকে একেবারে নতুন অবতারে তুলে ধরা হয়।

মহাব্বতে
বলিউডের দুই সুপারস্টার শাহরুখ খান ও অমিতাভ বচ্চনের জুটির মহাব্বতে দারুণ হিট হয়েছিল। এক মিউজিক টিচারের সঙ্গে পড়ুয়াদের সম্পর্কের সমীকরণকে তুলে ধরা হয়। শাহরুখ খান তাঁদের বন্ধু হওয়ার পর পড়ুয়াদের শেখান যে কীভাবে জীবন পুরোপুরি উপভোগ করতে হয়।

হিচকি
সিদ্ধার্থ পি মালহোত্রা পরিচালিত হিচকি সিনেমায় এক মহিলার শিক্ষিকা হওয়ার স্বপ্নের কথা বলা হয়েছে, যিনি পড়াতে ভালোবাসলেও এক অদ্ভুত রোগের কারণে তিনি কোনও স্কুলেই সুযোগ পাচ্ছিলেন না। তবে তাঁর এই হিচকি ওঠার দুর্বলতাই পরে তাঁর শক্তিতে পরিণত হয়। এই চরিত্রে রানী মুখোপাধ্যায়ের অভিনয় অসাধারণ ছিল।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Adblock Detected

Please Turn Off Your Ad Blocker.