Advertisement
বিনোদন

দাদাসাহেব ফালকে পুরস্কার পেতে চলেছেন আশা পারেখ

ভারতীয় চলচ্চিত্রে জীবনভর অবদানের জন্য সর্বোচ্চ সম্মান দাদাসাহেব ফালকে পুরস্কার। এই পর্যন্ত বহু শিল্পীই এই পুরস্কারের দাবিদার হয়েছেন। এবার এই পুরস্কার পেতে চলেছেন ষাট ও সত্তরের দশকের হিন্দি সিনেমার জনপ্রিয় অভিনেত্রী আশা পারেখ।

আশা পারেখ বলিউড ইন্ডাস্ট্রির সুপরিচিত নাম। তিনি একদম ছোট্ট বয়স থেকেই অভিনয়ের সঙ্গে যুক্ত। সেই সময়ে তিনি বেবি আশা পারেখ নামে স্ক্রিনে পরিচিত ছিলেন। একটি সাংস্কৃতিক অনুষ্ঠানের মঞ্চে শিশু শিল্পী আশা পারেখকে দেখে জহুরির মতো তাঁর অভিনয় ক্ষমতা নজর করেছিলেন পরিচালক বিমল রায়। তখন আশার মাত্র ১০ বছর বয়স।

এরপর ১৯৫২ সালে পরিচালক বিমল রায়ের ছবি ‘মা’-তে অভিনয় করেছিলেন সুন্দরী আশা পারেখ। তবে বড় হয়ে কিশোরী বয়সে আশা প্রথম অভিনয় করেন সুবোধ মুখোপাধ্যায় প্রযোজিত নাসির হুসেন পরিচালিত ‘দিল দেকে দেখো’ ছবিতে। এই ছবিতে হিরো ছিলেন শাম্মী কাপুর। বক্স অফিসে তখন সুপারহিট সেই ছবি।

তার পর আশা পারেখকে নিয়ে আরও ৬ টি ছবি করেছিলেন হুসেন। ‘যব প্যার কিসিসে হোতা হ্যায়’, ‘ফির ওহি দিল লায়া হু’, ‘তিসরি মঞ্জিল’, ‘প্যার কা মওসম’ এবং ‘কারবাঁ’। ১৯৯৫ সালে অভিনয় জীবন থেকে অবসর নেন অভিনেত্রী কিন্তু অভিনয় জগৎ থেকে দূরে সরে যাননি। এরপর তিনি ফিল্ম ও টিভি সিরিয়ালের প্রযোজনা শুরু করেন।

২০০২ সালে ফিল্ম ফেয়ার লাইভ টাইম অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ড পান আশা। পরে ২০০৭ সালে তাঁকে লিভিং লিজেন্ড অ্যাওয়ার্ড দেয় ফিকি। আর এবার ৭৯ বছরের আশা পেতে চলেছেন চলচ্চিত্রের সর্বোচ্চ সম্মান দাদাসাহেব ফালকে পুরস্কার।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Adblock Detected

Please Turn Off Your Ad Blocker.